বিকাশে ৪০ হাজার টাকা ফ্রি সেন্ড মানি চালু

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৭ এপ্রিল ২০২১, ১৪:১৭

বিকাশে ৪০ হাজার টাকা ফ্রি সেন্ড মানি চালু

করোনায় বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী মোবাইল ব্যাংকিংয়ে ৪০ হাজার টাকা চার্জবিহীন সেন্ড মানি সেবা চালু করেছে বিকাশ। এছাড়া চার্জবিহীন সর্বোচ্চ ১০ হাজার টাকা একক লেনদেন করা যাবে।

করোনা সংক্রমণ ঠেকাতে ৫ এপ্রিল (সোমবার) থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এসময় গ্রাহক যেন সহজে  চার্জবিহীন মোবাইলে লেনদেন করতে পারেন সেজন্য মাসে ৪০ হাজার টাকা চার্জবিহীন সেন্ড মানি করার সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি গ্রাহক একবারে চার্জবিহীন সর্বোচ্চ ১০ হাজার টাকা সেন্ড মানি করতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, এমএফএসের ব্যক্তি থেকে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনের সর্বোচ্চ মাসিক সীমা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে দুই লাখ টাকা করা হয়েছে। ব্যক্তি থেকে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনের ক্ষেত্রে বিদ্যমান সব পদ্ধতি সমন্বিত প্রয়োগের মাধ্যমে মাসিক ৪০ হাজার টাকা পর্যন্ত চার্জবিহীন লেনদেন করা যাবে। চার্জবিহীন ব্যক্তি থেকে ব্যক্তি (পি-টু-পি) একক লেনদেনর সর্বোচ্চ সীমা ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকরা লকডাউন চলাকালে এ সুবিধা পাবেন।

এ বিষয়ে বিকাশের হেড অব কমিউনিকেশন্স ও পিআর শামসুদ্দিন হায়দার ডালিম ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী আমাদের চলমান সুবিধার সঙ্গে যুক্ত করে মোট ৪০ হাজার টাকা সেন্ড মানি সেবা ফ্রি করা হয়েছে। বিকাশের মাধ্যমে প্রিয় পাঁচটি নম্বরে মাসে ২৫ হাজার টাকা সেন্ড মানি ফ্রি ছিল। এর সঙ্গে গ্রাহক মাসে আরও ১৫ হাজার টাকা যেকোনো নম্বরে ফ্রি পাঠাতে পারবেন। পাশাপাশি একক সর্বোচ্চ ১০ হাজার টাকা ফ্রি সেন্ড মানি করতে পারবেন।

বিকাশ প্রিয় নম্বরে সেন্ড মানি
প্রতি ক্যালেন্ডার মাসে ২৫ হাজার টাকা পর্যন্ত প্রিয় নম্বরগুলোতে সেন্ড মানি করতে কোনো চার্জ প্রযোজ্য হবে না। প্রতি মাসে ২৫,০০০.০১ টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত প্রিয় নম্বরে প্রতি লেনদেনের ক্ষেত্রে ৫ টাকা চার্জ প্রযোজ্য হবে। প্রিয় নম্বরে মাসিক লেনদেন ৫০ হাজার টাকার বেশি হলে, প্রতি লেনদেনের ক্ষেত্রে ১০ টাকা চার্জ প্রযোজ্য হবে।

বিকাশ অ্যাপ ও ইউএসএসডি (*২৪৭# ডায়াল করে) যেকোনো নাম্বারে ১০০ টাকা বা তার নিচে সেন্ড মানি করতে কোনো চার্জ প্রযোজ্য হবে না।

প্রিয় নম্বর ছাড়া অন্য যেকোনো নম্বরে সেন্ড মানি
প্রতি মাসে প্রিয় নম্বর ছাড়া অন্য যেকোনো নম্বরে ০.০১ টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানির ক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য হবে না। প্রতি মাসে প্রিয় নম্বর ছাড়া অন্য যেকোনো নম্বরে ১৫,০০০.০১ টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানির ক্ষেত্রে প্রতি লেনদেনে ৫ টাকা প্রযোজ্য হবে।

প্রতি মাসে প্রিয় নম্বর ছাড়া অন্য যেকোনো নম্বরে ২৫ হাজার টাকার বেশি সেন্ড মানির ক্ষেত্রে প্রতি লেনদেনে ১০ টাকা চার্জ প্রযোজ্য হবে। বিকাশ অ্যাপ ও ইউএসএসডি (*২৪৭# ডায়াল করে) যেকোনো নম্বরে ১০০ টাকা বা তার নিচে সেন্ড মানি করতে কোনো চার্জ প্রযোজ্য হবে না।

এসআই/ওএফ

Link copied