আজকের সর্বশেষ

৯ মাসে ২৩১২ মামলা করেছে বিএসটিআই

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ এপ্রিল ২০২১, ১৮:৩৩

৯ মাসে ২৩১২ মামলা করেছে বিএসটিআই

পণ্যের মান নিয়ন্ত্রণ ও ভেজালবিরোধী অভিযানে গত নয় মাসে পাঁচ কোটি ৮১ লাখ ৭৮ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। একইসঙ্গে সংস্থাটি দুই হাজার ৩১২টি মামলা করে বিভিন্ন মেয়াদে ৪০ জনকে কারাদণ্ড ও ২৭৮টি কারখানা সিলগালা করেছে।

রোববার (১১ এপ্রিল) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প সচিব কে এম আলী আজমসহ সংশ্লিষ্ট সংস্থার প্রধানরা ভার্চুয়ালি অংশ নেন। 

এছাড়াও এতে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) লুৎফুন নাহার বেগম ও মোহা. সেলিম উদ্দিন, বিএসটিআইর মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার ও বিএসএফআইসি চেয়ারম্যান মো. আরিফুর রহমান অপুসহ মন্ত্রণালয়ের আওতাধীন দফতর ও সংস্থার প্রধানরা ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, চলতি অর্থবছরে (জুলাই-মার্চ) সময়ে বিএসটিআই পণ্যের মান নিয়ন্ত্রণে মোট ৯৪৮টি মোবাইল কোর্ট পরিচালনা করে। এসময় মোবাইল কোর্টে এক হাজার ৭৪৫টি ও সার্ভিল্যান্সে ৫৬৭টি মামলা করা হয়। মোবাইল কোর্টের মাধ্যমে পাঁচ কোটি ৮১ লাখ ৭৮ হাজার টাকার জরিমানা আদায় করা হয়েছে। এসময় বিভিন্ন মেয়াদে ৪০ জনকে কারাদণ্ড ও ২৭৮টি কারখানা সিলগালা করা হয়েছে। 

শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআই কর্তৃক আকস্মিকভাবে পরিচালিত অভিযানগুলোতে বিশেষ করে রোজাদাররা সচরাচর যেসব খাদ্য ও পানীয় গ্রহণ করে থাকেন, সেগুলো এবং ইফতারসামগ্রীর ওপর বিশেষ নজর রাখা হবে। আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের কোনো অভাব হবে না। আমাদের চিনি ও লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে। 

যদি কেউ কারসাজির মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করে পণ্যের দাম বৃদ্ধি করে, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী চক্র কারসাজি করে সরকারের কার্যক্রম বাধাগ্রস্ত করে। কোভিডকালে আমাদের সরকার এসবের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করবে- যোগ করেন তিনি।

বিএসএফআইসির প্রতি কেজি প্যাকেটজাত চিনি ৬৮ টাকা এবং মিল এলাকায় খোলা চিনি কেজি প্রতি ৬৩ টাকা দরে বিক্রয় হবে বলে জানান শিল্পমন্ত্রী। 

শিল্প প্রতিমন্ত্রী বলেন, নিম্নমানের ও মেয়াদোত্তীর্ণ পণ্য সরবরাহ রোধে বিএসটিআই কর্তৃক সর্বাত্মক চেষ্টা চালানো হবে। আসন্ন রমজান মাস উপলক্ষে ভোক্তাদের মাঝে মানসম্মত পণ্য ন্যায্যমূল্যে বিক্রির আহ্বান জানাই। 

সিন্ডিকেটের মাধ্যমে পণ্যের কৃত্রিম সংকট যাতে কেউ সৃষ্টি না করতে পারে, সেজন্য সবাইকে সজাগ থাকার আহবান জানান। শিল্প প্রতিমন্ত্রী করোনার এই মহামারিতে সরকারের নির্দেশনা অনুযায়ী সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।

এসআই/আরএইচ 

Link copied