ঢাকা-নারায়ণগঞ্জ-সাভারের ৮৮ ভাগ দোকান ভ্যাট দেয় না

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৮ মে ২০২১, ০৬:২৩ পিএম


ঢাকা-নারায়ণগঞ্জ-সাভারের ৮৮ ভাগ দোকান ভ্যাট দেয় না

ভ্যাট গোয়েন্দাদের অভিযান/ ফাইল ছবি

ঢাকা, নারায়ণগঞ্জ ও সাভারের ৮৮ শতাংশ দোকান ভ্যাট পরিশোধ করে না। এসব অঞ্চলের আটটি মার্কেটের এক হাজার ২৪টি প্রতিষ্ঠানের ব্যবসায়িক তথ্যের ওপর জরিপ চালিয়ে এ প্রমাণ পেয়েছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

শুক্রবার (২৮ মে) বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেন ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান। তিনি বলেন, ভ্যাট গোয়েন্দার তিনটি দল ২৭ মে রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ ও সাভারের আটটি মার্কেটে জরিপ সম্পন্ন করে। এই জরিপে মোট দোকান পাওয়া যায় এক হাজার ২৪টি। এদের মধ্যে মোট ভ্যাট নিবন্ধিত দোকানের সংখ্যা ১২০টি; ভ্যাট দেয় না ৯০৪টি। 

ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর জানায়, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপপরিচালক তানভীর আহমেদ নারায়ণগঞ্জে, সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালীন ঢাকায় এবং সহকারী পরিচালক মালেকীন নাসির আকন্দ সাভারে জরিপ কাজের নেতৃত্ব দেন।

তিনটি দলে ৪২ জন গোয়েন্দা কর্মকর্তা অংশ নেন। মার্কেটগুলো হচ্ছে নারায়ণগঞ্জের মার্ক টাওয়ার, সমবায় নিউ মার্কেট, সায়েম প্লাজা, আল হাকিম (পপুলার) সেন্টার; সাভারের সিটি সেন্টার; ঢাকার উত্তরার ট্রপিক্যাল আলাউদ্দীন টাওয়ার, আরএকে শপিং কমপ্লেক্স এবং বাড্ডার সুভাস্তু নজর ভ্যালি। 

জরিপ অনুযায়ী ভ্যাট নিবন্ধিত ১২০টি প্রতিষ্ঠানের মধ্যে মাসে পাঁচ হাজার টাকার বেশি ভ্যাট দেয় মাত্র ৪৫টি। বাকি ৭৫টি এর নিচে ভ্যাট দেয়। জরিপের ফল অনুসারে এদের অধিকাংশের দোকান ভাড়া, কর্মচারীর বেতন, বিদ্যুৎ ও অন্যান্য খরচ ও মুনাফা অনুসারে এই পরিমাণ ভ্যাট সঙ্গতিপূর্ণ নয় বলে প্রমাণ মিলেছে। কোনো কোনো ক্ষেত্রে দেখা গেছে, এদের প্রায়  সবাই ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় করে। কিন্তু তারা যথাযথভাবে সরকারকে ভ্যাট পরিশোধ করে না।

মাঠ পর্যায়ের এই জরিপে আরও দেখা যায়, কোনো কোনো মার্কেট গড়ে উঠেছে দশ বছরেরও আগে। মার্কেটের অনেক ব্যবসাও একই সময়ের। নতুন ভ্যাট আইনও বাস্তবায়ন হয়েছে দুই বছর হয়েছে। কিন্তু এই দীর্ঘ সময়েও জরিপের ৮৮ শতাংশ প্রতিষ্ঠান ভ্যাট এর আওতায় আসেনি।

জরিপ প্রতিবেদন বলছে, ঢাকার বাইরের প্রতিষ্ঠানগুলো ভ্যাট দেওয়ার ক্ষেত্রে বেশি অনীহা দেখায়। এসব এলাকায় ভ্যাট আইন পরিপালন অপেক্ষাকৃত কম।  

এর আগে গত ২৫ মে এক জরিপে দেখা গেছে, নরসিংদীর দুটি শীতাতপ নিয়ন্ত্রিত মার্কেটের ২৩৭ প্রতিষ্ঠানের কেউই ভ্যাট দেয় না। মার্কেট দুটি হলো নরসিংদীর স্টেশন রোডের ইনডেক্স প্লাজা ও জামান শপিং কমপ্লেক্স। 

নারায়ণগঞ্জ ও সাভার এলাকায় ভ্যাট গোয়েন্দার ২৭ মের জরিপেও একই চিত্র ফুটে উঠেছে। এই দুই অঞ্চলের ছয়টি মার্কেটের ৩৭২টির মধ্যে মাত্র ১৮টি ভ্যাট নিবন্ধন নিয়েছে। বাকি ৩৫৪টি প্রতিষ্ঠান ভ্যাটের আওতাভুক্ত নয়। যারা নিবন্ধিত তাদের অধিকাংশ আবার যথাযথভাবে ভ্যাট দেয় না। 

ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন বিপনীবিতান, শপিংমল, কারখানা ও সেবা প্রতিষ্ঠানের ভ্যাট ফাঁকি ধরতে মাঠে নেমেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের চারটি জরিপ টিম। এনবিআরের নির্দেশনা অনুযায়ী ভ্যাট গোয়েন্দা অধিদফতর এসব জরিপ টিম গঠন করে। টিমগুলো রাজধানী ও রাজধানীর বাইরে বিভিন্ন বিপণিবিতান, শপিংমল, কারখানা ও সেবা প্রতিষ্ঠান পরিদর্শন করে ভ্যাট সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে।

আরএম/আরএইচ

Link copied