করমুক্ত আয়সীমা ৩ লাখই থাকল 

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৪:১৫ পিএম


করমুক্ত আয়সীমা ৩ লাখই থাকল 

২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট সংসদে পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়সীমা আগের অর্থবছরের মতোই তিন লাখ টাকা রাখা হয়েছে। অন্যদিকে নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতাদের সঙ্গে তৃতীয় লিঙ্গের করদাতাদের জন্যও করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে উপস্থাপিত প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সাধারণ সীমা অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়। 

প্রস্তাবিত বাজেটে করের হারের বিষয়ে বলা হয়েছে, সাধারণ করহারের মধ্যে ব্যক্তির আয়ের প্রথম ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয় করমুক্ত থাকবে। পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১০ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের উপর ২০ শতাংশ এবং অবশিষ্ট আয়ের ওপর ২৫ শতাংশ হারে কর আরোপ করা হচ্ছে।

নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতাদের জন্য ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৩ লাখ ৫০ হাজার এবং গেজেটভুক্ত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের জন্য করমুক্ত আয়ের সীমা ৪ লাখ ২৫ হাজার টাকা রাখা হয়েছে।

একই সাথে সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ এবং সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে ২৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় করমুক্ত আয়ের সাধারণ সীমা ছিল ২ লাখ ৫০ হাজার টাকা। নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতার জন্য ছিল ৩ লাখ টাকা এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ২৫ হাজার টাকা করমুক্ত আয়ের সীমা নির্ধারণ করা হয়েছিল।

আরএম/এনএফ/জেএস

টাইমলাইন

Link copied