দেশীয় মোবাইল ফোনের দাম কমবে

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৪:৫০ পিএম


দেশীয় মোবাইল ফোনের দাম কমবে

২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে সেলুলার ফোন উৎপাদন, সংযোজন ও পশ্চাদ সংযোগ শিল্পের প্রসারে কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগবান্ধব করবে সরকার। ফলে দেশীয় মোবাইল ফোনের দাম কমবে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সেলুলার ফোন উৎপাদন, সংযোজন ও পশ্চাদ সংযোগ শিল্পের প্রসারে এই শিল্পের কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগবান্ধব করা হবে।

সেই সঙ্গে দেশীয় শিল্পের প্রতিরক্ষণে ফিচার ফোন আমদানিতে শুল্কহার বৃদ্ধিকরণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

এর আগে বৃহস্পতিবার (৩ জুন) বেলা ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে বাজেট বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন তিনি। অর্থমন্ত্রী হিসেবে তার এটি তৃতীয় বাজেট। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পেশ হচ্ছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড হাছান মাহমুদ প্রমুখ।‌

দাম বাড়বে যেসব পণ্যের

আমদানি করা বিলাসী পণ্য যেমন- বডি স্প্রে ও প্রসাধনী পণ্যে নতুন করে শুল্ক আরোপ হতে পারে। ফলে এসব পণ্যের দাম আরেক দফা বাড়বে।

অতিরিক্ত শুল্ক আরোপের কারণে এবার বাড়বে সিগারেটসহ বিভিন্ন ধরনের তামাকজাত পণ্যের দাম। এসব পণ্যে স্ল্যাব অনুসারে শুল্ক আরোপ হচ্ছে।

দেশীয় পণ্য সুরক্ষায় শুল্ক আরোপের কারণে আমদানি করা স্মার্ট ফোনের দাম আরেক দফা বাড়বে। সেক্ষেত্রে সুবিধা পাবে দেশীয় কোম্পানিগুলো।

নতুন বাজেটে আমদানি করা মাশরুমের ওপর শুল্ক আরোপ করা হবে, ফলে দাম বাড়বে এর।

জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

বাজেটে যেসব পণ্যের দাম কমবে

পোল্ট্রিফিড- রেয়াত সুবিধার প্রস্তাবের কারণে পোল্ট্রিফিডের দাম কমবে।

ক্যানসার ওষুধ- রেয়াত সুবিধা বৃদ্ধি পাওয়ায় ক্যানসার প্রতিরোধক ওষুধের দাম কমবে।

দেশীয় টাইলস- কাঁচামালের সম্পূরক শুল্ক তুলে দেওয়ার কারণে দেশীয় টাইলসের দাম কমবে।

মূলধনী যন্ত্রপাতি- মূলধনী যন্ত্রপাতিতে শুল্ক কমানোর প্রস্তাবে যন্ত্রপাতির দাম কমবে।

দেশীয় মোটরসাইকেল ও ওয়াশিং মেশিন- মোটরসাইকেলের যন্ত্রপাতি আমদানিতে রেয়াত সুবিধায় কমবে দেশীয় মোটরসাইকেলের দাম।

কম্পিউটার- কম্পিউটার যন্ত্রাংশের আমদানিতে শুল্ক কমানোর কারণে দাম কমবে।

টেক্সটাইল যন্ত্রপাতি- রেয়াত সুবিধায় টেক্সটাইল পণ্যের দাম কমবে। এছাড়া এলপিজি সিলিন্ডার, কম্প্রেসর ও খেলনায় রেয়াত সুবিধা দেওয়ায় দাম কমবে।

দেশীয় ইলেকট্রনিক্স শিল্পের (এসি-ফ্রিজ) ভ্যাট অব্যাহতি সুবিধা অব্যাহত থাকছে। ফলে দেশে উৎপাদিত এসব পণ্য কম দামে মিলতে পারে।

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা ও অর্থনীতি পুনরুদ্ধারে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

এএসএস/এইচকে

টাইমলাইন

Link copied