পরিবহন ও যোগাযোগে সর্বোচ্চ বরাদ্দ ৬১ হাজার ৬৩১ কোটি টাকা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৪:৫৭ পিএম


পরিবহন ও যোগাযোগে সর্বোচ্চ বরাদ্দ ৬১ হাজার ৬৩১ কোটি টাকা

২০২১-২০২২ অর্থবছরের বাজেটে পরিবহন ও যোগাযোগকেই বেশি গুরুত্ব দিচ্ছে সরকার। প্রস্তাবিত বাজেটে এ খাতে বরাদ্দ দেওয়া হচ্ছে ৬১ হাজার ৬৩১ কোটি ৪১ লাখ টাকা। 

দ্বিতীয় অবস্থানে রয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। এতে ৪৫ হাজার ৮৬৭ কোটি ৮৪ লাখ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। তৃতীয় স্থানে রয়েছে গৃহায়ন ও কমিউনিটি সুবিধা খাতে। এটি বরাদ্দ পাচ্ছে ২৩ হাজার ৭৪৭ কোটি ৯৬ লাখ টাকা।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে এসব তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বরাদ্দের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে শিক্ষা খাত। এটি বরাদ্দ পাচ্ছে ২৩ হাজার ১৭৮ কোটি টাকা, যা মোট এডিপির ১০ দশমিক ২৯ শতাংশ। পঞ্চম স্থানে রয়েছে স্বাস্থ্য খাত। এ খাত বরাদ্দ পাচ্ছে ১৭ হাজার ৩০৭ কোটি টাকা, যা এডিপির ৭ দশমিক ৬৮ শতাংশ বরাদ্দ পাচ্ছে।

এছাড়া, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে প্রায় ১৪ হাজার ২৭৪ কোটি টাকা, পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানি বিভাগে ৮ হাজার ৫২৬ কোটি টাকা, কৃষিতে ৭ হাজার ৬৬৫ কোটি টাকা, শিল্প ও অর্থনৈতিক সেবা খাতে ৪ হাজার ৬৩৮ কোটি টাকা, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি খাতে প্রায় ৩ হাজার ৫৮৭ কোটি টাকা বরাদ্দ থাকছে।

বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে তার এটি তৃতীয় বাজেট। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।‌ 

এসআর/আরএইচ

টাইমলাইন

Link copied