দাম বাড়ছে না প্যাড ও ডায়াপারের

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৫:১৪ পিএম


দাম বাড়ছে না প্যাড ও ডায়াপারের

স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারের কাঁচামাল আমদানিতে বিদ্যমান ভ্যাট অব্যাহতি আরও দুই বছর বহাল রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট পেশকালে তিনি এ প্রস্তাব করেন।  

মন্ত্রী বলেন, নারীস্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় পর্যায়ে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিন এর ওপর প্রযোজ্য সমুদয় ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি। এর পাশাপাশি স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার উৎপাদনের লক্ষ্যে কতিপয় কাঁচামাল আমদানির ক্ষেত্রে বিদ্যমান ভ্যাট অব্যাহতি আরও দুবছর বহাল রাখার প্রস্তাব করছি। 

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে কোভিড-১৯ টেস্ট কিট, পিপিই এবং ভ্যাকসিন আমদানি, উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির সুবিধা আরও দুবছর বহাল রাখার প্রস্তাব করছি।

তিনি বলেন, গ্রামাঞ্চলে মানুষের স্যানিটেশন সুবিধা আরও সুলভ করার লক্ষ্যে স্থানীয়ভাবে উৎপাদিত ‘লং প্যান’ এর ওপর থেকে ১০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার সুবিধা আরও দুবছর বহাল রাখার প্রস্তাব করছি। অটিজম সেবার কার্যক্রমের ওপর ভ্যাট অব্যাহতি সুবিধাও বহাল রাখা হোক। এছাড়া মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য ‘মেডিটেশন সেবা’ এর উপর ভ্যাট অব্যাহতি আরও ১ বছরের জন্য বৃদ্ধি করার প্রস্তাব করছি।

বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে তার এটি তৃতীয় বাজেট। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।‌ 

এমএসি/আরএইচ 

টাইমলাইন

Link copied