এ বছর আরও ১০ লাখ কর্মসংস্থান

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৫:২৪ পিএম


এ বছর আরও ১০ লাখ কর্মসংস্থান

চলতি বছরের বাকি থাকা ৬ মাসে আরও ১০ লাখ মানুষের কর্মসংস্থান করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

আজ (বৃহস্পতিবার) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ কথা জানিয়েছেন তিনি। অর্থমন্ত্রী হিসেবে এবার দিয়ে তৃতীয়বারের মতো বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা, ভিশন-২০৪১ এবং ডেল্টা প্ল্যান- ২১০০ এর বাস্তবায়ন কার্যক্রম দেশে বিজ্ঞান-প্রযুক্তি ও কারিগরি জ্ঞানে পারদর্শী মানুষের বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। সরকারের সঠিক নীতি ও ফলদায়ী কর্মপরিকল্পনার ফলে বাংলাদেশের তরুণ সমাজের একটি বড় অংশ ইতোমধ্যে এরূপ আধুনিক ও প্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের সুবিধা ভোগ করছে। যেমন- ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে আইটি সেক্টরে এরই মধ্যে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত হয়েছে।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে আরও ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে। বর্তমান সরকার দেশে বিষয়ভিত্তিক কর্মসংস্থানের নীতি অনুসরণ করছে, যার আওতায় কর্মসংস্থানের প্রয়োজনীয়তা বিবেচনায় রেখে শিক্ষা কার্যক্রমের বিষয়বস্তু সংশোধন ও পুনর্বিন্যাস করে শিক্ষার সঙ্গে শিল্পের নিশ্চিত যোগসূত্র স্থাপন করা হচ্ছে। এছাড়া, সরকার খাতভিত্তিক কর্মসংস্থানের নীতি অনুসরণ করছে, যার অধীনে বৃহৎ সরকারি বিনিয়োগ এবং শিল্প ও বাণিজ্যে প্রণোদনা প্রদানের ক্ষেত্রে কর্মসংস্থানের বিষয়টি সক্রিয় বিবেচনায় রাখা হচ্ছে।

এমএসি/এনএফ 

টাইমলাইন

Link copied