বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী বাড়ছে ৮ হাজার টাকা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৫:৩৬ পিএম


বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী বাড়ছে ৮ হাজার টাকা

বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ৮ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট উপস্থাপনের সময় বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ১২ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করার প্রস্তাব করেন। 

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। দেশ মাতৃকার সেবায় তাদের অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। গত ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ভাতা ২০ হাজার টাকায় উন্নীত করার ঘোষণা দেন। সে অনুযায়ী বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা আগামী ২০২১-২২ অর্থবছরে ১২ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা হচ্ছে। এতে বরাদ্দ বাড়বে ১ হাজার ৯২০ কোটি টাকা।

তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তথ্য সম্বলিত ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম প্রস্তুত করে জিটুপি প্রক্রিয়ায় তাদের সবার সম্মানী ও অন্যান্য ভাতা বাংলাদেশ ব্যাংক থেকে সরাসরি ভাতাভোগীর ব্যাংক হিসাবে প্রদান কার্যক্রম প্রধানমন্ত্রী গত ১৫ ফেব্রুয়ারি উদ্বোধন করেছেন। এছাড়া বীর মুক্তিযোদ্ধাদের নিরাপদ আবাসন নিশ্চিত করতে তাদের জন্য ৪ হাজার ১২২ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার ‘বীর নিবাস’ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। 

বীর মুক্তিযোদ্ধাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে দেশের প্রতিটি জেলা-উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।  

২০২১-২২ অর্থবছরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ৬ হাজার ৩৪৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে; যা গত অর্থবছরের (২০২০-২১) তুলনায় ১ হাজার ৮৩৮ কোটি টাকা বেশি। ২০২০-২১ অর্থবছরে এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ৪ হাজার ৫০৫ কোটি টাকা। 

এসএইচআর/জেডএস 

টাইমলাইন

Link copied