ফ্রিল্যান্সিংসহ আইসিটির একাধিক বিষয়ে কর অব্যাহতি প্রস্তাব

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৫:৫৫ পিএম


ফ্রিল্যান্সিংসহ আইসিটির একাধিক বিষয়ে কর অব্যাহতি প্রস্তাব

দেশের তরুণ উদ্যোক্তাদের উৎসাহ দিতে ক্লাউড সার্ভিস, সিস্টেম ইন্টিগ্রেশন, ই লার্নিং ই-বুক, পাবলিকেশন্স, মোবাইল অ্যাপ্লিকেশন, ডেভেলপমেন্ট সার্ভিস এবং আইটি ফ্রিল্যান্সিংয়ের ওপর কর অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন। ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী বাজেট বক্তব্যে বলেন, বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। বর্তমান সরকার তথ্য প্রযুক্তি খাতকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। সরকারের ডিজিটাল বাংলাদেশে বিনির্মানের স্বপ্নকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্যে তথ্য প্রযুক্তির কর অব্যাহতিপ্রাপ্ত খাতকে সম্প্রসারিত করা প্রয়োজন।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে কর অব্যাহতি পাওয়া ২২টি আইটিইএস খাতকে আরও সম্প্রসারিত করার প্রস্তাব তুলে ধরছি। এতে বাংলাদেশের ডিজিটাল ট্রান্সফরমেশন ত্বরান্বিত হবে, সহজে ও কম খরচে উন্নত ডিজিটাল সেবাকে জনগণের জন্য সহজলভ্য করা যাবে।

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ হচ্ছে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে মন্ত্রিসভার অনুমোদন নেওয়া হয়। পরে ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ১ জুলাই থেকে নতুন এ অর্থবছর শুরু হবে।

একে/এসএম

টাইমলাইন

Link copied