অতিধনী ও আমলাদের লক্ষ্য-উদ্দেশ্য পূরণের বাজেট : রাশেদ খান মেনন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৭:৩০ পিএম


অতিধনী ও আমলাদের লক্ষ্য-উদ্দেশ্য পূরণের বাজেট : রাশেদ খান মেনন

২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করা হয়েছে। প্রস্তাবিত এ বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, আমরা গত কয়েক বছর ধরে দেখছি যে অতিধনী এবং সামারিক-বেসামরিক আমলাদের লক্ষ্য-উদ্দেশ্য পূরণের জন্য বাজেট দেওয়া হচ্ছে। এবারও তার ব্যতিক্রম হয়নি।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর দেওয়া প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। 

রাশেদ খান মেনন বলেন, প্রস্তাবিত বাজেটে যদিও জীবন জীবিকার সঙ্গে ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক অগ্রগতির কথা বলা হয়েছে। কিন্তু আসলে এটা প্রবৃদ্ধি পাবে না। এখানে প্রধানমন্ত্রী যে চারটি কৌশল এবং সাহসী পদক্ষেপ নিয়েছিলেন আমরা বাজেটে তার বাস্তবায়ন গতবারও দেখিনি, এবারও না।

তিনি বলেন, সবচেয়ে বড় কথা হচ্ছে যে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বৃদ্ধি পেয়েছে, সেটা কোনো সন্দেহ নেই, প্রশংসনীয়। কিন্তু নতুন যে দুই থেকে আড়াই কোটি মানুষ গরীব হয়ে গেল, এদের জন্য কোনো ব্যবস্থা এখানে নেই।

দেশের ইতিহাসে সবচেয়ে বড় ঘাটতি হতে যাচ্ছে ৫০তম এ বাজেটে। আলোচিত এ বাজেটে অনুদানসহ ঘাটতির পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা, যা জিডিপির ৬ দশমিক ১ শতাংশ। অনুদান বাদ দিলে ঘাটতির পরিমাণ দাঁড়ায় ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা।

এইউএ/এসএম

টাইমলাইন

Link copied