নারীর নিরাপত্তা বিধানসহ আর্থ সামাজিক উন্নয়নে বরাদ্দ বাড়ছে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৭:৪৪ পিএম


নারীর নিরাপত্তা বিধানসহ আর্থ সামাজিক উন্নয়নে বরাদ্দ বাড়ছে

নারীর নিরাপত্তা বিধানসহ আর্থ সামাজিক উন্নয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ বাড়ছে। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ মন্ত্রণালয়ের জন্য ৪ হাজার ১৯১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা ২০২০-২১ অর্থবছরের তুলনায় ৩৩১ কোটি টাকা বেশি। 

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তব্যে এ প্রস্তাব জানান।

মন্ত্রী বলেন, নারী নির্যাতন প্রতিরোধ ও কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তার বিধানসহ আর্থ সামাজিক উন্নয়ন নিশ্চিত করার মাধ্যমে আমরা উন্নয়নের ধারা অব্যাহত রাখব। আগামী ২০২১-২০২২ অর্থবছরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ৪ হাজার ১৯১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। যা ২০২০-২১ অর্থবছরে ছিল ৩ হাজার ৮৬০ কোটি টাকা।

এর আগে বিকেলে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়। করোনা সংক্রমণজনিত কারণে মন্ত্রিসভার সীমিত সংখ্যক সদস্য এ বিশেষ অধিবেশনে অংশ নেন। 

এরপর বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে বাজেট বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার তৃতীয় বাজেট। 

দেশের ইতিহাসের সবচেয়ে বড় ঘাটতির বাজেট হতে যাচ্ছে ৫০তম এ বাজেট। আলোচিত এই বাজেটে অনুদানসহ ঘাটতির পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা। যা জিডিপির ৬ দশমিক ১ শতাংশ। অনুদান বাদ দিলে ঘাটতির পরিমাণ দাঁড়ায় ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা।

এসএইচআর/জেডএস

টাইমলাইন

Link copied