বাজেট বাস্তবায়নই প্রধান সমস্যা : মির্জ্জা আজিজুল ইসলাম

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৮:৩৮ পিএম


বাজেট বাস্তবায়নই প্রধান সমস্যা : মির্জ্জা আজিজুল ইসলাম

ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম

ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশাল এই অংকের বাজেটের বাস্তবায়নই হবে প্রধান সমস্যা। এমনটাই মনে করছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে অর্থমন্ত্রীর বাজেটের ঘোষণার পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, এবারের বাজেটে যা টার্গেট (লক্ষ্য) নির্ধারণ করা হয়েছে, তা বাস্তবতার কাছাকাছি। তবে এ বাজেট বাস্তবায়নই হবে প্রধান সমস্যা। নিঃসন্দেহ বলতে পারি রাজস্ব আহরণ ও ব্যয়ের লক্ষ্যমাত্রা কোনোভাবে বাস্তবায়ন হবে না। কারণ এবারের রাজস্ব আহরণের অবস্থা খুবই করুণ।

তিনি বলেন, বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। কৃষি ও স্বাস্থ্য খাতকেও গুরুত্ব দেওয়া হয়েছে। বাজেটে বেশ কিছু প্রণোদনা ও ভর্তুকির উদ্যোগ নেওয়া হয়েছে, এগুলো পজেটিভ। বাজেট বাস্তবায়নে প্রশাসনিক অদক্ষতা এবং প্রশাসনে দুর্নীতিমুক্ত হতে হবে।

অর্থমন্ত্রী হিসেবে এটি আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বাজেট। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।‌ 
 
এমআই/আরএইচ 

টাইমলাইন

Link copied