প্রথম বাজেট নিয়ে অর্থ মন্ত্রণালয়ের দুরকম তথ্য

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৯:২২ পিএম


প্রথম বাজেট নিয়ে অর্থ মন্ত্রণালয়ের দুরকম তথ্য

জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে তিনি এ বাজেট পেশ করেন।

এদিন সংসদে দেওয়া অর্থমন্ত্রীর জাতীয় বাজেট বক্তৃতার সঙ্গে বাজেট বইয়ের তথ্যের গড়মিল লক্ষ্য করা গেছে। অর্থমন্ত্রীর বক্তৃতায় প্রথম বাজেট ‘৭১৯’ কোটি টাকার ছিল মর্মে উল্লেখ করা হয়েছে। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ১৯৭২ সালে বঙ্গবন্ধু সরকারের প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা।

স্বাধীনতার পর ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার ১৯৭২ সালে প্রথমবারের মতো ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা দেয়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে যার আকার ৭৬৭ দশমিক ৯৬ গুণ বেড়ে হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্র বলছে, ১৯৭২ থেকে ২০২০ সাল পর্যন্ত ৪৯ বছরে দেশে ৪৯টি বাজেট ঘোষণা করা হয়েছে। বঙ্গবন্ধু সরকারের সময় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে স্বাধীন বাংলাদেশে প্রথম ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা দেন তাজউদ্দিন আহমেদ। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে কখনও প্রধানমন্ত্রী, কখনও উপদেষ্টা, আবার কখনও রাষ্ট্রপতিও বাজেট ঘোষণা করেছেন। এখন পর্যন্ত ১২ জন ব্যক্তি দেশের ৪৯টি বাজেট পেশ করেছেন।

dhakapost

এর মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ তিনটি, আজিজুর রহমান মল্লিক একটি, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান তিনটি, এম এন হুদা একটি, এম সায়েদুজ্জামান চারটি, মেজর জেনারেল এম এ মুনিম দুটি, ওয়াহিদুল হক একটি, শাহ এ এম এস কিবরিয়া ছয়টি, মির্জ্জা মো. আজিজুল ইসলাম দুটি, এম সাইফুর রহমান ১২টি ও আবুল মাল আবদুল মুহিত ১২টি ও আ হ ম মুস্তফা কামাল দুটি বাজেট ঘোষণা করেছেন। আ হ ম মুস্তফা কামালের এটি তৃতীয় বাজেট হতে যাচ্ছে। 

এ প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের বাজেট শাখা-১ এর অতিরিক্ত সচিব নাজমা মোবারক ঢাকা পোস্টকে বলেন, বইয়ে আছে ৭৮৬ কোটি টাকা। হয়তো গড় বাজেট বা নেট বাজেটের কারণে ৭১৯ এর তথ্য দেওয়া হতে পারে। গড় আর নেট এর মধ্যে কিন্তু পার্থক্য হয়। দেশের বাজেট ও সব মন্ত্রণালয়ের বাজেট হিসাব করলে গড় বাজেট বড় হয়।

এসআর/আরএইচ

টাইমলাইন

Link copied