নন-কটন ও টেকনিক্যাল টেক্সটাইলে স্পেনকে বিনিয়োগের আহ্বান

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ আগস্ট ২০২১, ০৯:০৭ পিএম


নন-কটন ও টেকনিক্যাল টেক্সটাইলে স্পেনকে বিনিয়োগের আহ্বান

নন-কটন এবং টেকনিক্যাল টেক্সটাইল ও হাই-অ্যান্ড পোশাক খাতে স্পেনকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

মঙ্গলবার (২৪ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান তিনি। 

স্পেনের রাষ্ট্রদূত বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। এ সময় বিজিএমইএর সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম উপস্থিত ছিলেন। 

সাক্ষাৎকালে তারা পোশাক শিল্পে নিরাপদ কর্ম-পরিবেশ সৃষ্টি এবং সামাজিক ও পরিবেশগত টেকসই উন্নয়নের ক্ষেত্রে অর্জিত অগ্রগতিসহ পোশাক শিল্প সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন। 

বিজিএমইএ সভাপতি বলেন, বাংলাদেশের জন্য গৌরবের বিষয় হলো পৃথিবীর সর্বোচ্চ সংখ্যক সবুজ কারখানার অবস্থান এ দেশেই। বর্তমানে অনেক পোশাক কারখানাই ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে লিড সনদপত্র পাওয়ার প্রক্রিয়ায় রয়েছে। 

তিনি স্পেনের রাষ্ট্রদূতকে বাংলাদেশের পোশাক শিল্পের জন্য এ সময়ের সবচেয়ে অগ্রাধিকারমূলক ইস্যুগুলো বিশেষ করে উচ্চমূল্যের কৃত্রিম তন্তু জাত পোশাক রফতানি, নতুন পণ্য উন্নয়ন ও উৎপাদন প্রক্রিয়ার উদ্ভাবন এবং  কারখানার ক্যাপাসিটির সর্বোচ্চ ব্যবহারের ওপর গুরুত্বদানের বিষয়টি অবহিত করেন। 

আলোচনায় শিল্পের ভবিষ্যৎ সম্ভাবনা এবং শিল্পের আপগ্রেডেশন বিশেষ করে দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি, প্রযুক্তিগত উৎকর্ষতা এবং পণ্যের বৈচিত্র্যকরণের (বিশেষ করে নন-কটন) মতো বিষয়গুলোও উঠে আসে।

বিজিএমইএ সভাপতি নন-কটন এবং টেকনিক্যাল টেক্সটাইল ও হাই-অ্যান্ড পোশাক খাতে স্পেনের বিনিয়োগ যেন এদেশে আসে, সে বিষয়ে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। বাংলাদেশ যেন সাবলীলভাবে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ করতে সক্ষম হয় সে জন্য বিজিএমইএ সভাপতি স্পেন সরকারকে ট্রানজিশন পিরিয়ড সম্প্রসারণেরও অনুরোধ জানান।

আরএম/এসকেডি

Link copied