ইআরএফ লাইব্রেরিতে মিলবে ৫২ বছরের বাজেট ডকুমেন্টস

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৭ পিএম


ইআরএফ লাইব্রেরিতে মিলবে ৫২ বছরের বাজেট ডকুমেন্টস

অর্থনৈতিক সাংবাদিকতার পুরোধা ব্যক্তিত্ব প্রয়াত জাহিদুজ্জামান ফারুকের সংগ্রহে থাকা দেশের ৫২ বছরের বাজেট ডকুমেন্টস ও অর্থনীতিবিষয়ক বই তার পরিবারের পক্ষ থেকে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) লাইব্রেরিতে দেওয়া হয়েছে।

রোববার রাজধানীর পুরানা পল্টন ইআরএফ লাইব্রেরিতে সংগঠনটির সভাপতি শারমীন রিনভী ও সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের কাছে এসব ডকুমেন্টস ও বই হস্তান্তর করেন জাহিদুজ্জামান প্রয়াতের ছেলে মহিউজ্জামান ফারুক ও পুত্রবধূ ফারহানা খান। এ সময় ইআরএফ-এর সাবেক কয়েকজন সভাপতি ও জ্যেষ্ঠ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ইআরএফ সদস্য জাহিদুজ্জামান ফারুক চার দশকের বেশি সময় ধরে অর্থনৈতিক সাংবাদিকতা করেছেন। তার শখ ছিল-বাজেট ডকুমেন্টস ও অর্থনীতি বিষয়ক বিভিন্ন ধরনের বই ও তথ্য-উপাত্ত সংগ্রহে রাখা। ১৯৬৮ সাল থেকে তিনি বাজেট ডকুমেন্টস সংগ্রহ করা শুরু করেন। তার এসব দুর্লভ সংগ্রহ-ই আজ ইআরএফ লাইব্রেরিতে হস্তান্তর করা হয়।

হস্তান্তর অনুষ্ঠানে জাহিদুজ্জামান ফারুকের ছেলে মহিউজ্জামান ফারুক বলেন, আমার বাবার পেশা ও নেশা ছিল সাংবাদিকতা এবং অর্থনীতির খুঁটিনাটি বিষয় নিয়ে গবেষণা ও লেখালেখি। পাশাপাশি দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি বাজেট ডকুমেন্টসহ অর্থনীতির নানা তথ্য-উপাত্ত ও বই সংগ্রহে রাখতেন। সেসব ডকুমেন্টস ইআরএফ লাইব্রেরিতে দেওয়ার উদ্দেশ্য হলো-এর যেন যথার্থ ব্যবহার হয়।

অনুষ্ঠানে ইআরএফ সভাপতি শারমীন রিনভী বলেন, জাহিদুজ্জামান ফারুক বাংলাদেশে অর্থনৈতিক সাংবাদিকতার বিকাশে সারাজীবন কাজ করে গেছেন। এজন্য তিনি অর্থনীতির নানা ধরনের ডকুমেন্টস সংগ্রহ করেছেন, যা ভবিষ্যৎ প্রজন্মের অর্থনৈতিক সাংবাদিকতার ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে।  

সংগঠনের সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম জানান, প্রয়াত সাংবাদিক জাহিদুজ্জামানের নামে ইআরএফ লাইব্রেরিতে আলাদা একটি কর্নার করা হবে। সেখানে তার সংগ্রহে থাকা সব ডকুমেন্টস ও বই রাখা হবে। সাংবাদিকদের পাশাপাশি অর্থনীতিবিদ ও গবেষকসহ অন্যরা এসব ডকুমন্টেস ব্যবহার করতে পারবেন।
জাহিদুজ্জামান ফারুক ক্যানসারে আক্রান্ত হয়ে গত ১৯ আগস্ট মারা যান।

এমআই/আরএইচ

Link copied