ধীরে ধীরে রেমিট্যান্স প্রবাহ বাড়বে : অর্থমন্ত্রীর প্রত্যাশা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৬ অক্টোবর ২০২১, ০৫:৩৮ পিএম


ধীরে ধীরে রেমিট্যান্স প্রবাহ বাড়বে : অর্থমন্ত্রীর প্রত্যাশা

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল/ফাইল ছবি

ধীরে ধীরে রেমিট্যান্স প্রবাহ বাড়বে। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে রেমিট্যান্স স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। এমনটিই প্রত্যাশা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বুধবার দুপুরে ভার্চুয়ালি অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ প্রত্যাশার কথা জানান অর্থমন্ত্রী। তার সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।

অর্থমন্ত্রী বলেন, তিন মাসে এক বিলিয়ন ডলারের মতো রেমিট্যান্স কম এসেছে। আশা করি, ধীরে ধীরে প্রবাহ বাড়বে। গতবছর প্রায় ২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছিল। এখন যে গতিতে আসছে, সেভাবে এলে ২২-২৩ বিলিয়ন ডলার আসবে, ২২ বিলিয়ন ডলারের কম না। 

রেমিট্যান্স কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, মূল কারণ হচ্ছে বিদেশে যে প্রবাসীরা ছিলেন, তারা দেশে এসে আর যেতে পারেননি। রেমিট্যান্স আসে তাদের কাছ থেকেই যারা বিদেশে যান। আগে যত পরিমাণ প্রবাসী বিদেশে ছিলেন, এখন সে পরিমাণে নেই। যাওয়া শুরু হয়েছে। আমার মনে হয় দুই-তিন মাসে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

রেমিট্যান্সের নাম করে দেশে অন্য কোনো টাকা ঢুকছে কি না, বিষয়টি তদন্তের জন্য সিপিডির প্রস্তাবের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ধরনের প্রস্তাব অবাস্তব। তারা বিভিন্ন কথাবার্তা বলে।

এসআর/আরএইচ

Link copied