ব্যাংকের শেয়ার বিক্রির চাপে পুঁজিবাজারে বড় দরপতন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ নভেম্বর ২০২১, ০৩:২৯ পিএম


ব্যাংকের শেয়ার বিক্রির চাপে পুঁজিবাজারে বড় দরপতন

ব্যাংক খাতের শেয়ার বিক্রির চাপে বুধবার (২৪ নভেম্বর) দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৯৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ২৫২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম এবং লেনদেন। এর ফলে টানা চারদিন পুঁজিবাজারে সূচক পতন হলো।
এদিন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ব্যাংক খাতের সব শেয়ারের দাম কমেছে। ব্যাংক খাতের পাশাপাশি বিমা, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, ওষুধ এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের অধিকাংশ শেয়ারের দাম কমেছে। ফলে বড় দরপতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। 

তারা বলছেন, গত সপ্তাহে ব্যাংক খাতের শেয়ারে দাম বাড়ায় টানা চারদিন পুঁজিবাজারে উত্থান হয়েছে। কিন্তু এই সপ্তাহে শেয়ার বিক্রির হিড়িক পড়েছে। ফলে পুঁজিবাজারে দরপতন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, আজ বুধবার বাজারে লেনদেন হওয়া ৩৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ২৫৯টির, অপরিবর্তিত রয়েছে ৩১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৯৫ পয়েন্ট কমে সাত হাজার থেকে ৬ হাজার ৯১৭ পয়েন্টে নেমে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমেছে। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ২৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১২৯ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩১৪ কোটি ৬০ লাখ ৪ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ওয়ান ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, সাইফ পাওয়ার, এনআরবিসি ব্যাংক, ফরচুন সুজ এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২৫২ পয়েন্ট কমে ২০ হাজার ২৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৪টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৬০ লাখ ৪ হাজার ৮১০ টাকা।

এমআই/এইচকে

Link copied