সেরা করদাতারা প্রাপ্য সুবিধা পায় না : এফবিসিসিআই সভাপতি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ নভেম্বর ২০২১, ০৬:৪৫ পিএম


সেরা করদাতারা প্রাপ্য সুবিধা পায় না : এফবিসিসিআই সভাপতি

সেরা করদাতাদের সম্মাননা সরূপ ট্যাক্স কার্ড দেওয়া হলেও প্রাপ্য সুবিধা পায় না বলে মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি ও বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। 

বুধবার (২৪ নভেম্বর) রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে সেরা করদাতার সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, সর্বোচ্চ আয়কর দাতাদের সম্মাননা সরূপ যে ট্যাক্স কার্ড দেওয়া হয় তার সুফল করদাতারা পায় না। ট্যাক্স কার্ডে প্রাপ্য সুবিধা নিশ্চিত করতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। 

কর ব্যবস্থা সহজ ও স্বচ্ছ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এটি করা হলে রাষ্ট্রের রাজস্ব আয় বাড়বে। সেই সঙ্গে করদাতার সংখ্যাও বাড়বে।

অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, এ করের কারণে ব্যবসায়ীদের আর্থিক লগ্নি বেড়ে যায়। তাই ব্যবসায়ীদের সহযোগিতার মনোভাব নিয়ে অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি জানাচ্ছি। একই সঙ্গে খসড়া আয়কর আইন প্রণয়নের সময় ব্যবসায়ীদের সম্পৃক্ত করবেন বলে আশা করছি।

অনুষ্ঠানে সেরা করদাতার সম্মাননা স্মারক ও ট্যাক্স কার্ড তুলে দেন প্রধান অতিথি অর্থমন্ত্রী। ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা করদাতার সম্মাননা দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে ব্যক্তি শ্রেণিতে ৭৫ জন, কোম্পানি শ্রেণিতে ৫৪ জন ও অন্যান্য ক্যাটাগরিতে ১২ জন করদাতাকে সম্মাননা দিয়েছে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সকল ব্যবসায়ী ও বিত্তশালীদের দেশ গঠনে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

আরএম/এইচকে 

Link copied