‘সংযোগ’ চালু করল ব্র্যাক

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০২ ডিসেম্বর ২০২১, ০৭:০৪ পিএম


‘সংযোগ’ চালু করল ব্র্যাক

বিভিন্ন ধরনের নির্যাতন, সহিংসতা, অপমান ও হয়রানির শিকার ব্যক্তিদের সুরক্ষা দেওয়ার জন্য সরকারি ও বেসরকারিভাবে যেসব স্থানীয় পরিসেবা দেওয়া হয় সেগুলোর আট ধরনের সেবা সংক্রান্ত তথ্য নিয়ে ‘সংযোগ’ নামে একটি ওয়েবসাইট চালু করেছে ব্র্যাক। 

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে ব্র্যাক সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় পরিষেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোর নাম, যোগাযোগের বিস্তারিত ও অন্যান্য তথ্য সন্নিবেশিত এ ওয়েবসাইটটি উন্মুক্ত করা হয়। 

দেশের আটটি বিভাগের ৬১টি জেলার ৪৩৫টি উপজেলার সেবার সমন্বিত তথ্য ও রেফারেল ব্যবস্থা নিয়ে তৈরি এ ওয়েবসাইটে বিভিন্ন সেবা দেবে ব্র্যাক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, বিশেষ অতিথি ছিলেন জাতীয় আইনগত সহায়তা দেওয়ার সংস্থার উপ পরিচালক মো. হাবিবুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সোশ্যাল কমপ্লায়েন্স ও সেইফগার্ডিং শাখার পরিচালক জেনেফা জব্বার।

সংসদ সদস্য অ্যারোমা দত্ত সব সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের পাশাপাশি নারী অধিকার নিয়ে কাজ করা সিভিল সোসাইটি সংস্থাদের এখানে যৌথভাবে কাজ করার আহবান জানান। নির্যাতনের শিকার ব্যক্তিদের আরও ভালো সেবা দেওয়ার লক্ষ্যে এ ওয়েবসাইটে সংরক্ষিত তথ্যকে ডেটা ব্যাংকে পরিণত করার বিষয়ে মত দেন তিনি। 

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, এই উদ্যোগের সফলতা তখনই হবে যখন মানুষ এখান থেকে আপডেটেড তথ্য পাবে, তবে ব্র্যাকের একার পক্ষে এ ওয়েবসাইটে তথ্য আপডেট করা সম্ভব নয়। এ জন্য প্রয়োজন হবে সকলের সহযোগিতা। তাই এই উদ্যোগকে ব্র্যাকের একক উদ্যোগ হিসেবে না দেখে যার যার অবস্থান থেকে অশীদারিত্বের মাধ্যমে সকলকে এই উদ্যোগ সফল করার আহ্বান জানান তিনি।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক তাসলিমা ইয়াসমীনসহ অন্যান্য সংস্থার প্রতিনিধিদের পাশাপাশি ব্র্যাকের পক্ষ থেকে সেইফগার্ডিং লিড তাহমিনা ইয়াসমিন, প্রযুক্তি বিভাগের হেড অফ প্ল্যাটফর্ম কল্লোল নাগ, ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি প্রোগ্রামের অ্যাডভোকেসি লিড তাকবির হুদা এবং ব্র্যাকের সোশাল কমপ্লায়েন্স ও সেইফগার্ডিং প্রোগ্রামের প্রধান শাশ্বতী বিপ্লব উপস্থিত ছিলেন।

পিএসডি/আইএসএইচ

Link copied