দেশের সব স্থলবন্দরের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর তাগিদ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৭ ডিসেম্বর ২০২১, ০৯:৫৮ পিএম


দেশের সব স্থলবন্দরের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর তাগিদ

সম্প্রসারণশীল ব্যবসা বাণিজ্যের ভবিষ্যৎ চাহিদা মেটাতে দেশের স্থলবন্দরগুলোতে সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর তাগিদ দিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের (বিএলপিএ) চেয়ারম্যান মো. আলমগীরের সঙ্গে সাক্ষাতের সময় বিজিএমইএ সভাপতি এ তাগিদ দেন।

ফারুক হাসান বলেন, দেশের অর্থনীতি দিন দিন প্রসারিত হচ্ছে, পাশাপাশি দেশের আমদানি-রফতানিসহ বিনিয়োগও বাড়ছে। তাই, আধুনিক সুযোগ-সুবিধা দেশের ব্যবসা-বাণিজ্যে গতির সঞ্চার করবে। এমন পরিস্থিতিতে বাংলাদেশ ও ভারত এবং অন্যান্য প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাণিজ্যের সুবিধার্থে স্থলবন্দরগুলোতে উন্নত পরিষেবাসহ অবকাঠামোর সম্প্রসারণ জরুরি। 

এ সময় বিজিএমইএ সভাপতি বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষকে বাণিজ্য সংশ্লিষ্ট কার্যক্রম গতিশীল রাখার জন্য বন্দরে আমদানি-রফতানির সব সেবা ও প্রক্রিয়াগুলো আরও সহজ করার অনুরোধ জানান।

তিনি আরও বলেন, বৈশ্বিক সরবরাহ চেইনে ইয়ার্ন, কেমিক্যালস এবং অন্যান্য কাঁচামালের দাম বাড়ায় উৎপাদনের খরচ বেড়েছে। এই প্রেক্ষাপটে বিশ্ব বাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার জন্য লিড টাইম কমাতে এবং অতিরিক্ত খরচের রাশ টেনে ধরার জন্য আরও দক্ষ বন্দর সুবিধা প্রয়োজন।

এসআই/ওএফ

Link copied