ঈদের আমেজে ব্যাংক

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ মে ২০২২, ০১:২৬ পিএম


ঈদের আমেজে ব্যাংক

পবিত্র ঈদুল ফিতরের ছুটি শে‌ষে খুলেছে ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠান ও শেয়ারবাজার। ত‌বে ম‌তি‌ঝিল ব্যাংকপাড়ায় বিরাজ করছে ঈদের আমেজ। চিরচেনা প্রাণচাঞ্চল্য ও ব্যস্ততা নেই। প্রথম দিন কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি কম। ঢিলেঢালাভাবে চলছে ব্যাংকিং কার্যক্রম।

বৃহস্পতিবার (৫ মে) রাজধানীর ব্যাংকপাড়া মতিঝিল, দিলকুশাসহ বিভিন্ন এলাকায় বিভিন্ন ব্যাংক ঘুরে দেখা গেছে এমন চিত্র। ব্যাংকগু‌লো‌তে কা‌জের চাপ কম থাকায় গল্প-গুজব আর ঈদের শু‌ভেচ্ছা বিনিময় কর‌ছেন অ‌নে‌কে। বাংলাদেশ ব্যাংকেরও একই চিত্র। ব্যাং‌কের অন্যান্য কার্যক্র‌মের মতো লেন‌দেনও কম।

সংশ্লিষ্টরা জানান, ঈদ উদযাপন করতে ছুটিতে যারা ঢাকার বাইরে গেছেন তাদের ম‌ধ্যে বেশিরভাগ কর্মী ৫ মে ঐচ্ছিক ছুটি নিয়েছেন। এরপর শুক্র ও শ‌নিবার সপ্তা‌হিক ছু‌টি। ফলে ব্যাং‌কিং কার্যক্রম পুরোপুরি চালু হতে আগামী রোববার (৮ মে) লেগে যাবে।

ম‌তি‌ঝিলে সোনালী ব্যাংকের লোকাল অফিসের জেনারেল ম্যানেজার মো. রেজাউল কা‌রিম ঢাকা পোস্টকে ব‌লেন, ঈদের পর আজকে ব্যাংক খুলেছে। লেনদেন স্বাভাবিকভাবেই কম। কারণ অনেকে গ্রামের বাড়ি গেছে। এখনো ঢাকায় আসেনি। তারপরও লেনদেন হচ্ছে। রোববার নাগাদ পুরোপুরি স্বাভাবিক হয়ে যাবে।
 
তিনি জানান, ঈদের ছুটি শেষে প্রায় বেশিরভাগ কর্মীই অফিসে যোগ দিয়েছেন। কয়েকজন কর্মী ছুটিতে আছেন। সব মিলিয়ে বলা যায় ৯৫ শতাংশ আজ উপস্থিত আছে।

বেসরকারি এক্সিম ব্যাংকের মতিঝিল শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আজহার উদ্দিন ঢাকা পোস্টকে জানান, আজকে লেনদেনের চাপ নেই বললেই চলে। দোকানপাট-কলকারখানা এখনো খোলেনি। ব্যবসা-বাণিজ্যও পুরোপুরি সচল হয়নি। তাই লেনদেন কম। কিছু হচ্ছে ব্যক্তিগত লেনদেন। বন্ধের মধ্যে মাঝে একদিন অফিস তাই এ অবস্থা। আশা করছি আগামী রোববার পুরোদমে কার্যক্রম শুরু হবে।

শাখায় কর্মী উপস্থিতি কেমন জানতে চাইলে তিনি বলেন, অন্যান্য ব্যাংকে আজ উপস্থিতি কিছুটা কম হবে। কারণ অনেকে ছুটিতে আছে। কিন্তু আমাদের উপস্থিতি শতভাগ, কারণ আমাদের সিস্টেম আপগ্রেড করা হয়েছে, তাই আজকে সবাই অফিসে আছে। 

dhakapost
 
মতিঝিল ডাচ-বাংলা ব্যাংকের করপোরেট শাখার দায়িত্বরত কর্মকর্তা জানান, সুইচিং সিস্টেম আপগ্রেডের জন্য ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথ ও সিআরএমসহ বেশকিছু সেবা তিন দিন বন্ধ থাকবে। তাই আজকে কিছু গ্রাহক আসছে নগদ টাকা তোলার জন্য। তবে স্বাভাবিক দিনের মতো তেমন ভিড় নেই। ছুটির আমেজেই চলছে।

ওই শাখায় আসা গ্রাহক রফিকুল ইসলাম বলেন, ব্যবসায়ীক কিছু নগদ টাকা ছিল। ঈদের আগে জমা দিতে পারিনি। নগদ টাকা বাসায় রাখা নিরাপদ না। আজকে ব্যাংক খোলা তাই জমা দিয়ে গেলাম। ভিড় কম খুব কম সময়ে টাকা জমা দিতে পেরেছি।

এদিকে ঈদের পর আজ থে‌কে পূর্ণ‌দিবস অর্থাৎ সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। আর ব্যাংকের অফিস খোলা থাক‌বে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এর আগে রমজান মাসে রোজা রাখার সু‌বিধা‌র্থে ব্যাং‌ক লেন‌দেন ও খোলা রাখার সময়সূ‌চি প‌রিবর্তন করা হয়েছিল। পবিত্র রমজান মাস অতিবাহিত হওয়ার পর ব্যাং‌কের লেন‌দেন ও অফিস সময়সূচি পূর্বাবস্থায় ফিরে এসেছে। রমজান মাসে লেনদেন হয় সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। আর অফিস চলে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

গত মঙ্গলবার দেশে উদযাপিত হয় ঈদুল ফিতর। গতকাল বুধবার ঈদের ছুটি শেষ হয়। ছুটি শেষে আজ কাজে যোগ দিয়েছেন সরকা‌রি বেসরকা‌রি কর্মকর্তা-কর্মচা‌রীরা।

এসআই/জেডএস

Link copied