কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৮ মে ২০২২, ০৭:০০ পিএম


কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

কেন্দ্রীয় ব্যাংকের অভ্যন্তরীণ এক নির্দেশনায় বাংলাদেশ ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বাতিল করা হয়েছে। এতে করে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ, শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ বন্ধ হলো।

বুধবার (১৮ মে) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, সরকারের নির্দেশনার আলোকে কেন্দ্রীয় ব্যাংকের কর্মীদের বিদেশ ভ্রমণে নিরুৎসাহিত করতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে নির্দেশনায় বলা হয়েছে, নিজস্ব অর্থায়নে চিকিৎসা ও হজ পালনের জন্য বিদেশে ভ্রমণ করতে পারবেন ব্যাংক কর্মকর্তারা।

এর আগে সোমবার (১৬ মে) সরকারি কর্মচারী ও কর্মকর্তাদের রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের পরিপত্রে বলা হয়, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থে বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।

মূলত রিজার্ভের ওপরে চাপ কমাতে ও ডলার সংকট নিরসন করতে কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় কর্তৃক এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও ডলারের যাতে সংকট সৃষ্টি না হয় তাই বিলাসপণ্য আমদানিতে নিরুৎসাহিত করেছে বাংলাদেশ ব্যাংক।

এসআই/আইএসএইচ

Link copied