বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের অভিষেক অনুষ্ঠিত

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ মে ২০২২, ১০:১৫ পিএম


বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের অভিষেক অনুষ্ঠিত

বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল ঢাকার নবনির্বাচিত পরিষদের অভিষেক অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও কাউন্সিলের সদস্য ব্যাংকের নির্বাহী পরিচালক, বিভিন্ন বিভাগের মহাব্যবস্থাপকসহ ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে কাজী ছাইদুর রহমান বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সামর্থ্য সৃষ্টি করতে প্রশাসনের পাশাপাশি নবনির্বাচিত কাউন্সিলের পরিষদকেও কাজ করতে হবে। বাংলাদেশ ব্যাংকের সর্বোচ্চ প্রমোশনাল পদ নির্বাহী পরিচালককে গ্রেড-১ করার জন্য মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশ ব্যাংক প্রশাসনের পত্র যোগাযোগ অব্যাহত আছে। 

এ ক্ষেত্রে তিনি ইতিবাচক সফলতা অর্জিত হওয়ার আশা পোষণ করেন। ডেপুটি গভর্নর প্রতিষ্ঠান ও কর্মচারী উন্নয়নে খুব সুচিন্তিত, বাস্তব অভিজ্ঞতাপ্রসূত বক্তব্যে নিজের সহৃদয়তার বিষয়টিও উদারভাবে তুলে ধরেন।

অনুষ্ঠানে ডেপুটি গভর্নর ছাড়াও কাউন্সিলের সদস্যদের মধ্য থেকে আরও বক্তব্য দেন নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম, নির্বাহী পরিচালক ওবায়দুল হক, জিএম মাকছুদা বেগম ও মো. আবুল কালাম।

অভিষেক অনুষ্ঠানের শুরুতে পুরাতন পরিষদকে বিদায় ও নবনির্বাচিত পরিষদকে বরণ করে নেওয়া হয়। পুরাতন পরিষদের বিদায়ী সাধারণ সম্পাদক শাহারিয়ার সিদ্দিকী ও নবনির্বাচিত পরিষদের সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ যথাক্রমে বিদায়ী ও শুভেচ্ছা বক্তব্য রাখেন। 

শুভেচ্ছা বক্তব্যে নবনির্বাচিত পরিষদের সাধারণ সম্পাদক বলেন, আমরা যদি প্রতিষ্ঠানের উন্নয়নের লক্ষ্যে কাজ করি তাহলে তার বাইপ্রোডাক্ট হিসেবে কর্মকর্তা-কর্মচারীদের কল্যাণ নিশ্চিত হবে। এ ক্ষেত্রে শুধু কর্মকর্তা-কর্মচারীদের উন্নয়নের লক্ষ্যে কাজ করলে তার বাইপ্রোডাক্ট হিসেবে প্রতিষ্ঠানের উন্নয়ন কঠিন। তাই নবনির্বাচিত পরিষদ তার আইনগত সীমাবদ্ধতার মধ্য থেকেই প্রাতিষ্ঠানিক উন্নয়নকে গুরুত্ব দিয়ে বাংলাদেশ ব্যাংক প্রশাসনকে সর্বাত্মক সহযোগিতা করবে। এছাড়া তিনি কর্মকর্তাদের জন্য উচ্চশিক্ষা ও প্রশিক্ষণের জন্য নিজস্ব ফান্ড সৃষ্টি, অফিসার্স ক্লাব সৃষ্টি ও সমসাময়িক বিভিন্ন সমস্যা এবং তার সমাধান নিয়ে মহাব্যবস্থাপকদের উপস্থিতিতে ২/৩ মাস অন্তর অন্তর সভা-সেমিনারের পরিকল্পনার কথা ব্যক্ত করেন।

উল্লেখ্য, গত ৩০ মার্চ অনুষ্ঠিত কাউন্সিল নির্বাচনে সভাপতি পদে মহাব্যবস্থাপক এইচ. এম দেলোয়ার হোসাইন, সহ-সভাপতি পদে যুগ্ম-পরিচালক তানভীর আহমেদ ও উপ-মহাব্যবস্থাপক জয়দেব চন্দ্র বণিক, সাধারণ সম্পাদক পদে যুগ্ম-পরিচালক এ. কে. এম. মাসুম বিল্লাহ, সহ-সাধারণ সম্পাদক পদে যুগ্ম-পরিচালক গোলাম মোস্তফা শ্রাবণ ও যুগ্ম-পরিচালক এ. ইউ. এম. মান্না ভূইয়া, কোষাধ্যক্ষ পদে যুগ্ম-পরিচালক মো. জহুরুল হক, সাংগঠনিক সম্পাদক পদে উপ-পরিচালক তানবীর এহসান শোভন, প্রচার সম্পাদক পদে উপ-পরিচালক মো. আজহারুল ইসলাম, দপ্তর সম্পাদক পদে উপ-পরিচালক মো. তৌফিকুর রহমান, সদস্য পদে উপ-পরিচালক মনসুর আহম্মেদ রনি, সহকারী পরিচালক শারমিন আক্তার স্মৃতি, সহকারী পরিচালক শারমিন সুলতানা তুষা, উপ-পরিচালক মো. সাগর সরকার ও সহকারী পরিচালক সাবেকুন নাহার শিরিন জয়লাভ করেন।

এসআই/ওএফ

Link copied