ক্রেডিট কার্ডের বিল পরিশোধে বিশেষ ছাড়

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২১, ২২:৩৩

ক্রেডিট কার্ডের বিল পরিশোধে বিশেষ ছাড়

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সোমবার (৫ এপ্রিল) থেকে সাত দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এই সাত দিন ক্রেডিট কার্ডের বিল পরিশোধে বিশেষ ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

কেন্দ্রীয় ব্যাংক বলছে, বিধিনিষেধ চলাকালে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করলেও লেট পেমেন্ট ফি আরোপ করা যাবে না। পাশাপাশি নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পর পাঁচ কর্মদিবস পর্যন্ত বকেয়া বিল পরিশোধের সুযোগ পাবেন গ্রাহক।

অর্থাৎ ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত যাদের ক্রেডিট কার্ডের বিল পরিশোধের সময় নির্ধারণ করা আছে, তারা ১২ এপ্রিল থেকে পাঁচ কর্মদিবস পর্যন্ত বিল পরিশোধ করতে পারবেন। এজন্য লেট ফি দিতে হবে না গ্রাহককে।

রোববার (৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা দি‌য়ে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা প‌রিচালক ও প্রধান নির্বাহী‌দের কা‌ছে পা‌ঠি‌য়ে‌ছে।

এতে বলা হয়েছে, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং, ইন্টারনেট, অ্যাপ ও ইউএসএসডিভিত্তিক সব লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে হবে। পাশাপাশি লেনদেনের স্থানে নিয়মিতভাবে জীবাণুমুক্ত রাখতে ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং বিষয়ে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে।

ক্রেডিট কার্ডের নির্দেশনায় বলা হয়েছে, ক্রেডিট কার্ডের বিল পরিশোধের তারিখ সরকার ঘোষিত সার্বিক কার্যাবলী/চলাচলে নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে নির্ধারিত থাকলে ওই বিল পরিশোধের তারিখ নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পর পাঁচ কর্মদিবস পর্যন্ত পুনঃনির্ধারণ বা বর্ধিত করতে বলা হয়েছে। পরিশোধের সময়সীমা পর্যন্ত লেট পেমেন্ট ফি আরোপ না করতেও নির্দেশনায় বলা হয়েছে। 

এছাড়া নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে শুধুমাত্র প্রিন্সিপাল অ্যামাউন্টের ওপর সুদ আরোপ করা যাবে। এক্ষেত্রে পরবর্তী মাসের বিলে, পূর্ববর্তী মাসের বিলের সুদের ওপর কোনো প্রকার নতুন সুদ আরোপ করা যাবে না। এনএফসি সুবিধাযুক্ত কার্ডের লেনদেন সীমা তিন হাজার থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে।

এসআই/আরএইচ 

Link copied