কোরবা‌নিতে চামড়া শিল্পে বিশেষ ঋণ সু‌বিধার সময় বাড়ল

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২২ জুন ২০২১, ০৮:২৯ পিএম


কোরবা‌নিতে চামড়া শিল্পে বিশেষ ঋণ সু‌বিধার সময় বাড়ল

সাভারের চামড়া শিল্প নগরীতে স্থানান্তরিত চামড়া শিল্প প্রতিষ্ঠানের বিশেষ সুবিধার আওতায় ঋণ পুনর্গঠন ও পুনঃতফসিলের আবেদনের সময় তিন মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ডাউন পেমেন্ট দিয়ে এ সুবিধা নিতে পারবে প্রতিষ্ঠানগুলো।

কোভিড-১৯ এর বিরূপ প্রভাব ও কোরবা‌নির পশুর কাঁচা চামড়া সংগ্রহ ও সংরক্ষণ সুবিধার্থে এ সু‌বিধা দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২২ জুন) বাংলা‌দেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ বিষয়ে একটি সার্কুলার জা‌রি ক‌রে বা‌ণি‌জ্যিক ব্যাংকগু‌লোর প্রধান নির্বাহীদের কাছে পা‌ঠিয়েছে।

এর আগে গত ৬ জানুয়ারি নির্দেশনায় বলা হয়েছিল, ২০২০ সা‌লের ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ স্থিতির ন্যূনতম ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট হিসাবে নগদে আদায় সাপেক্ষে এক্সিট সুবিধা দেওয়া যাবে। এক্ষেত্রে ২০২০ সা‌লের ৩১ ডিসেম্বর পর্যন্ত যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি ৫ কোটি টাকা পর্যন্ত, সেসব প্রতিষ্ঠানকে দায়-দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ ৩ বছর এবং যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি ৫ কোটি টাকার বে‌শি, তা‌দের দায়-দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ ৫ বছর সময় দেওয়া যাবে।

পুনর্গঠন বা পুনঃতফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক গ্রাহক নগদে ডাউন পেমেন্টের অর্থ পরিশোধ করে চলতি বছরের  ৩১ মার্চ পর্যন্ত আবেদন জমা দেওয়ার সময় নির্ধারিত ছিল। প‌রে এ‌টি বা‌ড়ি‌য়ে চল‌তি বছ‌রের ৩০ জুন করা হয়। নতুন নির্দেশনায় এ সময় আ‌রও তিন মাস বাড়িয়ে ৩০ সে‌প্টেম্বর পর্যন্ত করা হয়েছে। 

নতুন নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক বলছে, দ্বিতীয় দফায় কোভিড-১৯ এর বিরূপ প্রভাব মোকাবিলা এবং আসন্ন ঈদুল আজহায় কোরবা‌নির পশুর কাঁচা চামড়া সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্র‌মের বিষ‌য়টি বিবেচনায় নিয়ে ঋণ পুনর্গঠন/পুনঃতফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক গ্রাহক কর্তৃক ডাউন পেমেন্টের অর্থ নগদ জমাদান সাপেক্ষে আবেদন দাখিলের জন্য আগামী ৩০ সে‌প্টেম্বর পর্যন্ত সময় বাড়ানো হলো।

এসআই/এসকেডি

Link copied