তিন ব্যাংকের জরিমানা মওকুফের আ‌বেদন নাকচ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৩ আগস্ট ২০২১, ০৮:৫১ পিএম


তিন ব্যাংকের জরিমানা মওকুফের আ‌বেদন নাকচ

সিআইবি রিপোর্ট গোপন করায় রাষ্ট্রায়ত্ব অগ্রণী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ওয়ান ব্যাংককে জ‌রিমানা ক‌রে‌ছিল কেন্দ্রীয় ব্যাংক। এ জ‌রিমানা মওকু‌ফের আ‌বেদন ক‌রে ব্যাংকগু‌লো। কিন্তু তা‌দের এ আ‌বেদন নাকচ ক‌রে‌ দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

‌সোমবার (২৩ আগস্ট) বাংলা‌দেশ ব্যাংকের ৪১৭তম বোর্ড সভায় এ আ‌বেদন উঠা‌লে তা নাকচ ক‌রে দেয় নিয়ন্ত্রণ সংস্থার পর্ষদ। বিষয়টি ঢাকা পোস্ট‌কে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

তিনি জানান, তিনটি ব্যাংকের জরিমানা মওকু‌ফের আ‌বেদনের বিষয় বো‌র্ডে আলোচনা হয়। সার্বিক বিবেচনায় বিষয়টি আম‌লে নেয়‌নি পর্ষদ।

জানা গে‌ছে, তাহেরা অ্যাপারেলস লিমিটেড, ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড এবং রুপা শিপিং লাইনস এর ঋণ খেলাপির তথ্য গোপন করায় অগ্রণী ব্যাংককে জরিমানা করা হয়েছিল। বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী জরিমানা মওকুফে আবেদন নাকচ ক‌রে দেওয়া হয়।

অন্যদিকে, সিআইবি রিপাের্টে ঋণ তথ্য গোপন করার অভিযােগে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড এর উপর আরােপিত জরিমানাও মওকুফ করা হয়নি। এমটিবির গ্রাহক মামুন এন্টারপ্রাইজের ঋণ তথ্য গোপনের জন্য এ জরিমানা করা হয়। ব্যাং‌কিং আইন লঙ্ঘ‌নের দা‌য়ে জ‌রিমানা করা হয় ওয়ান ব্যাংক‌কে।

এছাড়া বোর্ড সভায় পর্যটন খাতের কর্মচারীদের বেতন পরিশোধে আরও ৫০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে পর্যটন খাতের হোটেল-মোটেল ও থিম পার্কের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ৮ শতাংশ সুদে এক হাজার কোটি টাকার স্কিম গঠন করা হয়। সব মিলেয়ে এখাতে ঋণ দেওয়ার জন্য দেড় হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন সম্পন্ন হলো। তবে মোট সুদের ৪ শতাংশ দেবে সরকার এবং বাকি ৪ শতাংশ গ্রাহকদের দিতে হবে।

এদিকে প্রস্তাবিত ‘পিপলস ব্যাংক লিমিটেড’ এর অনুকূলে ইস্যু করা লেটার অব ইনটেন্ট এর শর্তাবলী পূরণের সময় বাড়া‌নোর বিষয়ে আলোচনা হওয়ার কথা থাকলেও এনিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন মুখপাত্র সিরাজুল ইসলাম।

২০২০-২০২১ অর্থবছরের তফসিলি ব্যাংকগুলো কৃষি ও পল্লী ঋণ বিতরণ ও বাস্তবায়ন নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট আর্থিক সংকট মােকাবিলায় কৃষি খাতের জন্য ২য় পর্যায়ে পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। 

এসআই/জেডএস

Link copied