অনুমতি ছাড়া ব্যাংক হিসাব খুলতে পারবে না ‘নগদ’ 

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৬ পিএম


অনুমতি ছাড়া ব্যাংক হিসাব খুলতে পারবে না ‘নগদ’ 

বাংলাদেশ ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া ‘নগদ’ এর ডিজিটাল লেনদেনের জন্য ‘ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট’ না খুলতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। 

সম্প্রতি বাণিজ্যিক ব্যাংকগুলোতে এ বিষয়ে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (৬ সেপ্টেম্বর) বিভিন্ন ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডাক বিভাগের ‘নগদ’ এত দিন পরিচালনা করত থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড। এখন থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড নাম পরিবর্তন করে ‘নগদ লিমিটেড’ করা হয়েছে। এটি ডাক বিভাগের সেবা বলা হলেও মালিকানায় ডাক অধিদফতরের কোনো অংশ নেই। 

এমন পরিস্থিতিতে নগদ লিমিটেডের নামে ব্যাংকে ট্রাস্ট কাম সেটেলমেন্ট হিসাব খোলার আগে ডাক বিভাগের অনুমোদন নিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংক হিসাব খুলতে বাংলাদেশ ব্যাংকেরও পূর্ব অনুমোদন নিতে বলা হয়েছে। সেবা চালু রাখতে নগদকে এ হিসাব খুলতেই হবে। আগে থার্ড ওয়েভের নামে এ হিসাব খোলা হতো।

ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান প্রতিদিন যে পরিমাণ ডিজিটাল লেনদেন করে তার সমপরিমাণ নগদ অর্থ ব্যাংক হিসাবে জমা রাখতে হয়। গ্রাহকের আর্থিক নিরাপত্তার জন্য এ অর্থ রাখতে হয়। যে হিসাবে এ অর্থ লেনদেন হয়, ওই হিসাবকে ‘ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট’ বলা হয়ে থাকে।  

বাণিজ্যিক ব্যাংকগুলোতে পাঠানো চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর ব্যাংক হিসাব পরিচালনায় থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড নাম পরিবর্তন করে ‘নগদ লিমিটেড’ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর ই-মানি কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া ‘নগদ লিমিটেড’ নামীয় প্রতিষ্ঠানের ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট না খোলার জন্য নির্দেশনা দেওয়া হলো। এর ফলে ডাক বিভাগ ও কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়া ব্যাংকে হিসাব খুলতে পারবে না ‘নগদ’।

এসআই/আরএইচ

Link copied