‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নি‌র্দেশ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৯ পিএম


‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নি‌র্দেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপল‌ক্ষে ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। জীবন বীমা করপোরেশনের সা‌র্বিক প‌রিচালনায় এ বিমার আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং‌য়ে করা যা‌বে। ত‌বে এজন্য কোনো ধরনের সার্ভিস চার্জ বা ফি নেওয়া যাবে না।

রোববার বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীর কা‌ছে পা‌ঠি‌য়ে‌ছে।

অর্থের অভাবে কোমলম‌তি শিক্ষার্থীদের শিক্ষাজীবন যেন নষ্ট না হয়, সে জন্য ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ বাস্তবায়নের কাজ শুরু হ‌য়ে‌ছে। এ বিমা পলিসির প্রিমিয়াম মাসে ২৫ টাকা, বছরে ৩০০ টাকা, বিমার অঙ্ক ধরা হয়েছে এক লাখ টাকা।

‌কেন্দ্রীয় ব্যাংকের নি‌র্দেশনায় বলা হ‌য়ে‌ছে, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় মুজিব শতবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে বঙ্গবন্ধু শিক্ষাবিমা বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। জীবন বীমা করপোরেশন এর বিমাকারক হিসেবে দায়িত্ব পালন করবে।

বঙ্গবন্ধু শিক্ষা বিমা সংশ্লষ্ট আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাবের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এজন্য কোনো প্রকার সার্ভিস চার্জ বা ফি কর্তন করা যাবে না।

একইস‌ঙ্গে শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাব খোলা ও লেনদেন অব্যাহত রাখার বিষয়ে উৎসাহিত করতে হবে। এছাড়া বিমা সংক্রান্ত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এসআই/আরএইচ

Link copied