শরীয়াহ ব্যাংকিং চালু করল সিটি ব্যাংক

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৪ ডিসেম্বর ২০২১, ০৫:৪৫ পিএম


শরীয়াহ ব্যাংকিং চালু করল সিটি ব্যাংক

শরীয়াহ ভিত্তিক ব্যাংকিং ‘সিটি ইসলামিক’ চালু করল বেসরকা‌রি সিটি ব্যাংক।

শ‌নিবার (৪ ডিসেম্বর) রাজধানীর ওয়েস্টিন হােটেলে আনুষ্ঠা‌নিকভা‌বে এ সেবার উ‌দ্বোধন করা হয়। ব্যাং‌ক‌টির স্বল্প পরিসরে পরিচালিত 
‘মানারাহ’ না‌মের সেবা‌কে আধুনিক রূপ দেওয়ার জন্য সিটি ইসলামিক চালু ক‌রে‌ছে।

এ সময় উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়দার, ভাইস চেয়ারম্যান হােসেন খালেদ, শরীয়া সুপারভাইজারি কমিটির চেয়ারম্যান ড. মাে. আনােয়ার হােসাইন মােল্লা, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরু আরেফিন, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মােহাম্মন মারুফ।

অনুষ্ঠা‌নে জানা‌নো হয়, সিটি ব্যাংকের গ্রাহকেরা এখন থেকে দেশব্যাপী দেড়শটির মতাে শাখা, উপশাখায় প্রচলিত ব্যাংকিংয়ের পাশাপাশি পরিপূর্ণ শরীয়া ও উন্নত প্রযুক্তি ভিত্তিক ইসলামী ব্যাংকিং সেবা দেওয়া হ‌বে। শুধু তাই নয়, সিটি ব্যাংকের বিশ্বমানের ডিজিটাল ব্যাংকিং অ্যাপ সিটিটাচের মাধ্যমে গ্রাহকরা ইসলামী ব্যাং‌কিং সেবা নি‌তে পার‌বেন। পাশাপাশি এই ব্যাংক সিটি ইসলামিক গ্রাহকদের জন্য নিয়ে এসেছে দেশের প্রথম আমেরিকান এক্সপ্রেস ইসলামিক ক্রেডিট এবং ডেবিট কার্ড।

সিটি ইসলামিক গ্রাহকদের শরীয়া ভিত্তিক সব ধর‌নের আমানত ও বিনিয়োগ সুবিধা দে‌বে। সুদবিহীন মুনাফা বণ্টন নিশ্চিত করার জন্য সিটি ইসলামিক গ্রাহকদের মধ্যে ইনভেস্টমেন্ট ইনকাম শেয়ারিং পদ্ধতিতে মুনাফা দে‌বে। অন্যান্য ব্যাংকের মতাে সিটি ইসলামিক ডিপােজিট গ্রাহকদের জন্য পূর্বনির্ধা‌রিত মুনাফার হার ঘােষণা করে না। এই সিটি ইসলামিক ব্যাংকিং সিস্টেমে গ্রাহকরা তাদের ইসলামিক বিশ্বা‌সের সঙ্গে সামঞ্জস্য রেখে ব্যা‌ক্তিগত ও ক‌র্পো‌রেট ব্যাংকিং সেবা নি‌তে পার‌বেন।

সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার বলেন, অর্থনীতিতে এখন ইসলা‌মিক ব্যাং‌কিং‌য়ের গুরুত্ব অপরিসীম। তাই গ্রাহকদের কথা বিবেচনা করে পূর্ণাঙ্গভাবে শরীয়াভিত্তিক ব্যাংকিং সেবা দি‌তে সিটি ইসলামিক' চালু করা হলাে।

এসআই/জেডএস

Link copied