ছোট শিল্পে সহজে দ্রুত ঋণ দিতে পাইলট প্রকল্প

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ জানুয়ারি ২০২২, ০২:৫৩ এএম


ছোট শিল্পে সহজে দ্রুত ঋণ দিতে পাইলট প্রকল্প

মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের সহজে এবং দ্রুত ঋণ দেওয়ার জন্য বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ লক্ষ্যে স্থানীয়ভাবে পণ্যের বিপরীতে ঋণ দেওয়ার জন্য একটি পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর আওতায় ওইসব শিল্পে চলতি মূলধনসহ অন্যান্য ঋণ দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়, দারিদ্র দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প একটি গুরুত্বপূর্ণ খাত। মোট জিডিপির প্রায় ২৫ শতাংশ আসে এ খাত থেকে। এ খাতের গুরুত্ব অনুধাবন করে জাতীয়ভাবে বিভিন্ন ধরনের ঋণ সহায়তা কার্যক্রম চলমান থাকলেও বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে সংশ্লিস্ট উদ্যোক্তাদের প্রয়োজন অনুযায়ী আর্থিক সহায়তা দেওয়ার প্রক্রিয়াটি এখনও সহজতর নয়। এমন কী ঋণ প্রাপ্তির পর পণ্য তৈরি করে ক্রেতা প্রতিষ্ঠানকে সরবরাহের মাধ্যমে প্রাপ্ত ট্রেড রিসিভেবলসমূহের বিপরীতে তাৎক্ষণিকভাবে ঋণ পাওয়ার প্রক্রিয়াটিও সহজ নয়। 

ফলে এ খাতের উদ্যোক্তাদের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে বাজারভিত্তিক মূল্য পাওয়া যাচ্ছে না। এতে একদিক সাধারণ ভোক্তারা নায্যমূল্যে পণ্য যাচ্ছেন না, অন্যদিকে ভোক্তারা সঠিক মূল্যে পণ্য বিক্রি করতে পারছেন না। এতে উদ্যোক্তাদের পুজি আটকে থাকছে। ফলে তারা নতুনভাবে পণ্য উৎপাদনের দিকে যেতে পারছেন না।

সার্কুলারে আরও বলা হয়, এসব সমস্যা সমাধানে উদ্যোক্তাদের দ্রুত অর্থায়ন করতে এ প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। এ বিষয়টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অনুসরণের নির্দেশ দেওয়া হয়েছে।

এসআই/ওএফ

Link copied