আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের দুই ডোজ টিকা নিশ্চিতের নির্দেশ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২২, ০৭:১১ পিএম


আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের দুই ডোজ টিকা নিশ্চিতের নির্দেশ

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রােধে অর্ধেক জনবল দিয়ে ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই) চালাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের দুই ডোজ টিকা নেওয়া ও কর্মী-গ্রাহকদের মাস্ক পরা নিশ্চিত করতে বলা হয়েছে।  

সোমবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

এনবিএফআইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এর বিস্তার রোধে সরকারের দেওয়া বিধিনিষেধের মধ্যে আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম চলবে।

স্বাস্থ্যবিধি মেনে রোস্টারিংয়ের মাধ্যমে অর্ধেক সংখ্যক কর্মকর্তা ও কর্মচারী নিয়ে আর্থিক সেবা কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে। তবে আবশ্যকীয় আর্থিক সেবা অব্যাহত রাখতে প্রয়ােজনের নিরিখে স্বীয় বিবেচনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সিদ্ধান্ত নিতে পারবে। অফিসে আসা কর্মকর্তা ও কর্মচারীদের দুই ডোজ টিকা গ্রহণ বিষয়টি নিশ্চিত করতে হবে।

বিধিনিষেধের সময় অফিসে অনুপস্থিত কর্মকর্তা ও কর্মচারীদের ওয়ার্ক ফর্ম হোম হিসেবে গণ্য হবেন। ওয়ার্ক ফর্ম হোম-এ থাকা কর্মীরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাপ্তরিক কার্যক্রম ভার্চুয়ালি (ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন।

আর্থিক প্রতিষ্ঠানের সব কর্মকর্তা ও কর্মচারী এবং সেবা নিতে আসা গ্রাহকদের আবশ্যিকভাবে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।  

এসআই/জেডএস

Link copied