এবার দুই দিনব্যাপী পালন হবে জাতীয় বীমা দিবস

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৬ ফেব্রুয়ারি ২০২১, ০৯:১৩

এবার দুই দিনব্যাপী পালন হবে জাতীয় বীমা দিবস

‘মুজিববর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার’ প্রতিপাদ্যে এবার জাতীয় বীমা দিবস ২০২১ পালন করা হবে। গত বছর ১ মার্চ দিনটিকে জাতীয় বীমা দিবস হিসেবে উত্থাপন করা হলেও এবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দুই দিনব্যাপী এ দিবসটি পালন করা হবে।

জাতীয় বীমা দিবসের প্রথমদিন আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এরপর শুরু হবে বঙ্গবন্ধু বীমা মেলা। বিআইসিসির পাশাপাশি দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হবে জাতীয় বীমা দিবস। এছাড়া অন্যান্য কর্মসূচির মধ্যে প্রবাসী কর্মীদের বীমা বিষয়ে ওয়েবিনার, বীমা দিবসের তাৎপর্য তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ওয়েবিনার, জেলা-উপজেলার শহরগুলোতে সুসজ্জিত গাড়ি প্রদক্ষিণের মাধ্যমে মুজিববর্ষের থিম সং, বীমা প্রতিষ্ঠানগুলোর শাখা কার্যালয়ের সামনে স্বাস্থ্যবিধি মেনে মানববন্ধন রয়েছে।

আগামী ১ মার্চ সকাল ১০টায় বিআইসিসিতে ভার্চুয়ালি দিবসটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সময় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলামসহ বীমা প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক-মুখ্য নির্বাহী কর্মকর্তা ও সার্ভে প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

সোমবার (১৫ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের(আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। এক লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় আইডিআরএর দুই সদস্য এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, বীমা শিল্পের উন্নয়ন ও এ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে প্রতিবছর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আয়োজনে আইডিআরএ, বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের সহযোগিতায় বীমা মেলা, আলোচনা সভা এবং অন্যান্য কর্মসূচীর মাধ্যমে এ দিবসটি পালন করা হচ্ছে। দুই দিনব্যাপী (১-২ মার্চ) জাতির পিতার জন্মশত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু বীমা মেলার উদ্বোধন, বঙ্গবন্ধু শিক্ষা বীমার উদ্বোধন এবং প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ নানাবিধ কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

এবারের জাতীয় বীমা দিবসে আইডিআরএ নিজস্ব অর্থায়নে চালু হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’। জাতির পিতার জন্মশত বার্ষিকীতে স্বল্প প্রিমিয়াম অর্থাৎ মাত্র ১০০ টাকায় ১ বছরের জন্য ২ লাখ টাকার চিকিৎসা সুবিধাসহ চালু করা হবে ‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’। ১৬ লাখের বেশি প্রতিবন্ধীদের জন্য ‘স্বাস্থ্য বীমা’ এবং ‘বঙ্গবন্ধু স্পোটর্সম্যান ইনস্যুরেন্স’ চালু করা হবে।

এমআই/এমএইচএস

Link copied