মূলধন উত্তোলনে আবেদনের সময় বাড়ল আরও দুই মাস

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ মে ২০২১, ১৮:০৭

মূলধন উত্তোলনে আবেদনের সময় বাড়ল আরও দুই মাস

করোনার কারণে ডেবিট অ্যান্ড ইক্যুইটি সিকিউরিটিস ইস্যুর মাধ্যমে মূলধন উত্তোলনের জন্য আবেদনের সময় আরও দুই মাস বাড়িয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (৩ মে) বিএসইসির ৭৭২তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনা মহামারির অবস্থা ও সরকার ঘোষিত বিধিনিষেধ বিবেচনা করে ডেবিট অ্যান্ড ইক্যুইটি সিকিউরিটিজ ইস্যুর মাধ্যমে মূলধন উত্তোলনের জন্য আবেদনের ক্ষেত্রে নির্ধারিত সময়ের অতিরিক্ত ৬০ দিন বর্ধিত করা হয়েছে।

এছাড়াও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯, বিএসইসি ১৯৯৩ ও ডিপোজিটরি আইন ১৯৯৯-এর অধীনে প্রণীত বিধিমালা অনুযায়ী বিভিন্ন আর্থিক হিসাব বা প্রতিবেদন জমার ক্ষেত্রে সরকার ঘোষিত বিধিনিষেধের সময়সীমা উল্লেখিত সিকিউরিটিজ আইনে নির্ধারিত সময়ের সঙ্গে অতিরিক্ত হিসেবে বিবেচিত হবে।

কমিশনের এই সিদ্ধান্তের ফলে আইপিওতে সর্বোচ্চ ১২০ দিনের পুরাতন আর্থিক হিসাব জমা দেওয়ার যে সুযোগ ছিল, তা এখন বেড়ে ১৮০ দিন হয়েছে। অর্থাৎ কোনো কোম্পানি ডিসেম্বর শেষ হওয়া আর্থিক হিসাবের উপর ভিত্তি করে এপ্রিল পর্যন্ত আবেদনের সুযোগ ছিল। এখন সেই কোম্পানি আগামী জুন পর্যন্ত সময় পেল।

এমআই/ওএফ

Link copied