আজকের সর্বশেষ

লাভেলো আইসক্রিমে যোগ্য বিনিয়োগকারীদের ব্যাপক সাড়া

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৪ জানুয়ারি ২০২১, ১১:২৫

লাভেলো আইসক্রিমে যোগ্য বিনিয়োগকারীদের ব্যাপক সাড়া

ফাইল ছবি

• যোগ্য বিনিয়োগকারীদের ব্যাপক সাড়া

• সাধারণ, এনআরবি এবং ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা পাবেন ১৮কোটি টাকার শেয়ার

তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজের লাভেলো আইসক্রিমের প্রাথমিক গণ-প্রস্তাবে (আইপিও) আবেদনযোগ্য বিনিয়োগকারীদের ব্যাপক সাড়া পড়েছে। ফিক্সড প্রাইজ পদ্ধতিতে পুঁজিবাজারে আসতে যাওয়া কোম্পানিটির আইপিওতে প্রাতিষ্ঠানিক অর্থাৎ যোগ্য বিনিয়োগকারীদের আবেদন পড়েছে সাড়ে ১২গুণের বেশি।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির দেওয়া তথ্য মতে, পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলনের জন্য গত ৩ জানুয়ারি (রোববার) কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ শুরু হয়ে ৭ জানুয়ারি বিকেল ৫টায় শেষ হয়। কোম্পানিটির ৩ কোটি শেয়ার পেতে যোগ্য, সাধারণ, প্রবাসী এবং ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা এতে আবেদন করেন।

চার প্রকার বিনিয়োগকারীদের মধ্যে যোগ্য অর্থাৎ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ করা হয়েছে ১ কোটি ২০ লাখ শেয়ার। ১০ টাকা মূল্যের এ শেয়ারের মোট পরিমাণ দাঁড়িয়েছে ১২ কোটি টাকায়। বরাদ্দ করা অর্থের জন্য ৬২৭ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৪ কোটি ৯৯ লাখ ১০ হাজার শেয়ারের জন্য আবেদন করেছেন। যার পরিমাণ ১৪৯ কোটি ৯১ লাখ টাকা। আর শতাংশের হিসেবে ১২৪৯ দশমিক ২৫ শতাংশ বেশি।

অর্থাৎ ১২ কোটি টাকার বিপরীতে যোগ্য বিনিয়োগকারীদের টাকার পরিমাণ দাঁড়িয়েছে ১শ ৪৯ কোটি টাকার বেশি। শতাংশের হিসাবে যা ১২ দশমিক ৪৯ গুণের বেশি। বাকি ১৮ কোটি টাকা পেতে সাধারণ, ক্ষতিগ্রস্ত এবং এনআরবি বিনিয়োগকারীরা আবেদন করেছেন।

উল্লেখ্য, ১০ টাকা অভিহিত মূল্যে ৩ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করবে কোম্পানিটি। ওই অর্থ মেশিনারিজ ও ইক্যুইপমেন্ট ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ মেটাতে ব্যয় করা হবে।

এ লক্ষ্যে গত ১৫ অক্টোবর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিওর অনুমোদন দেয়।

জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ১০ টাকা ৫ পয়সা। অন্যদিকে ২০১৯-২০ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই ১৯- সেপ্টেম্বর ১৯) ইপিএস ছিল ১ টাকা ২০ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে লাভেলো আইসক্রিমের শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) ছিল ১২ টাকা ১৭ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং সন্ধানী লাইফ ফাইন্যান্স।

এমআই/এমএইচএস

Link copied