আজকের সর্বশেষ

মোবাইল নম্বর ছাড়া বিমা নয়

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০১ ফেব্রুয়ারি ২০২১, ২০:১৮

মোবাইল নম্বর ছাড়া বিমা নয়

গ্রাহকের মোবাইল নম্বর না থাকলে পলিসি হবে না, এমন বিধান চালু করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

এছাড়া বিমা কোম্পানির ইস্যু করা সব পলিসি, গ্রাহকের মোবাইল নম্বর কোম্পানির শাখা অফিস বা মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে সংগ্রহ করে মোবাইল নম্বরসহ গ্রাহকদের তথ্য আগামী ১ মার্চের মধ্যে হালনাগাদ করতে বলা হয়েছে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন আইডিআরএ’র চেয়ারম্যান মোশাররফ হোসেন। তিনি বলেন, গ্রাহকদের কথা চিন্তা করে পলিসিতে মোবাইল নম্বর বাধ্যতামূলক করা হয়েছে।

তিনি বলেন, বিমা শিল্পে গ্রাহক সেবার মান বাড়ানো ও বিমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণের জন্য নতুন এই নির্দেশনা জারি করা হয়েছে। তা না হলে পলিসি চালুর দু’একটি কিস্তির পরই জীবন বিমার পলিসিগুলো তামাদি হয়ে যায়। এখন যাতে সহজে তামাদি না হয়, গ্রাহকের খোঁজ খবর নেওয়া যায় সে লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে। কারণ এখন প্রত্যেক মানুষের হাতে একাধিক ফোন রয়েছে।

আইডিআরএ’র তথ্যানুযায়ী, নতুন বিমা পলিসি ইস্যুর ক্ষেত্রে অন্যান্য তথ্যের সঙ্গে বিমা পলিসি, গ্রাহকের মোবাইল ফোন নম্বরও সংরক্ষণ বাধ্যতামূলক।

আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন স্বাক্ষরিত সার্কুলার নং- জিএডি-০৫/২০২১ জারি করে এই বাধ্যবাধকতা আরোপ করেছে।

এতে বলা হয়, নতুন এই বিধান কার্যকর হবে আগামী রোববার (৭ ফেব্রুয়ারি) থেকে। এ সময় থেকে সব ধরনের নতুন পলিসি ইস্যুর ক্ষেত্রে অন্যান্য তথ্যের সঙ্গে বিমা পলিসিতে গ্রাহকের মোবাইল ফোন নম্বরও বাধ্যতামূলকভাবে সংরক্ষণ করতে হবে।

বিশেষ ক্ষেত্রে কোনো বিমা গ্রাহকের মোবাইল ফোন নম্বর না থাকলে তার পরিবার বা অন্য কোনো নিকট আত্মীয়ের মোবাইল নম্বর ব্যবহার করা যাবে। তবে কোনোভাবেই মোবাইল নম্বর ছাড়া কোনো পলিসি ইস্যু করা যাবে না।

বিমা গ্রাহক প্রতিষ্ঠান হলে প্রতিষ্ঠানের পক্ষে যিনি পলিসি গ্রহণ করবেন তার মোবাইল নম্বর অথবা প্রতিষ্ঠানের পক্ষে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির মোবাইল নম্বর সংরক্ষণ করতে হবে।

এমআই/জেডএস

Link copied