হাইডেলবার্গ সিমেন্টের লভ্যাংশ ঘোষণা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৮ এপ্রিল ২০২২, ১০:৫৭ এএম


হাইডেলবার্গ সিমেন্টের লভ্যাংশ ঘোষণা

শেয়ারহোল্ডারদের জন্য ২৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড। কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ মার্চ ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, সর্বশেষ বছর ২০২১ সালে হাইডেলবার্গ কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৮ টাকা ৪১ পয়সা। এর আগের বছর অর্থাৎ ২০২০ সালের একই সময়ে যার শেয়ার প্রতি লোকসান ছিল ৯ পয়সা। অর্থাৎ লোকসান থেকে মুনাফায় ফিরেছে কোম্পানিটি। পাশাপাশি লভ্যাংশ দেওয়ার হারও বেড়েছে।

কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ২০২১ সালের কোম্পানির করপরবর্তী মুনাফা ৪৭ কোটি ৫২ লাখ ৮ হাজার টাকা। সেখান থেকে ৫ কোটি ৬৫ লাখ ৩ হাজার ৫৯০ শেয়াহোল্ডারদের জন্য ২৬ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করা হয়েছে। তাতে শেয়ার প্রতি ২ টাকা ৬০ পয়সা করে লভ্যাংশ পাচ্ছেন শেয়ারহোল্ডাররা। এর আগের বছর শেয়াহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হয়েছিল। তারা পেয়েছিল ২ টাকা করে।

মুনাফা বাড়ায় ৩১ ডিসেম্বর ২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৬ টাকা ৬০ পয়সাতে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়াহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে সকাল ১০টায় এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ মে।

এমআই/আইএসএইচ

Link copied