প্রথম ঘণ্টায় সূচক নেই ৮৭ পয়েন্ট, আরো বড় পতনের শঙ্কা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ মে ২০২২, ১১:৩৯ এএম


প্রথম ঘণ্টায় সূচক নেই ৮৭ পয়েন্ট, আরো বড় পতনের শঙ্কা

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১৯ মে) শেয়ার বিক্রির চাপে বড় দরপতনের মাধ্যমে চলছে পুঁজিবাজারের লেনদেন। ফলে লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৮৭ পয়েন্ট। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৭২ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনের পরিমাণ। ফলে টানা সাত কর্মদিবস সূচকের পতনের মাধ্যমে লেনদেন হচ্ছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বেলা ১১টা ৫ মিনিট পর্যন্ত ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৯৫টির ও অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৭ পয়েন্ট কমে ৬ হাজার ২২২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ১৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ৩৪ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৯০ কোটি ৭লাখ ৪৮ হাজার টাকা।

একই সময় অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭২ পয়েন্ট কমে ১৮ হাজার ৪০২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৯ কোটি ৩৩ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার।

সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৩০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দাম।

এমআই/এসএসএইচ

Link copied