রবি আজিয়াটার লেনদেন শুরু ২৪ ডিসেম্বর

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২১ ডিসেম্বর ২০২০, ০৩:৫৭ পিএম


রবি আজিয়াটার লেনদেন শুরু ২৪ ডিসেম্বর

রবির আইপিও শেয়ার

মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের শেয়ারের লেনদেন শুরু হবে আগামী ২৪ ডিসেম্বর (বৃহস্পতিবার)। এদিন সকাল ১০ টা থেকে এন ক্যাটাগরিতে ২স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা রবি আজিয়াটা এ লক্ষ্যে লটারি বিজয়ীদের বরাদ্দ প্রাপ্ত শেয়ার রোববার (২০ ডিসেম্বর) বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসর) রবিকে আইপিও মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহের অনুমোদন দেয়। এরপর রবি গত ১৭ নভেম্বর আইপিওর সাবস্ক্রিপশন শুরু করে, শেষ করে ২৩ নভেম্বর।

তারপর গত ১০ ডিসেম্বর (বৃহস্পতিবার) ডিজিটাল প্লাটফর্মে রবির আইপিও লটারির ড্র অনুষ্ঠান সম্পন্ন হয়। আর রোববার সব শেয়ার বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে শেয়ার জমা দেওয়া হয়েছে।

এ সময় রবির আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও সাধারণ বিনিয়োগকারীরা মিলে আইপিওতে ২ হাজার ২২৭ কোটি টাকার আবেদন করেছে। এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৫৮৭ কোটি টাকার ও সাধারণ বিনিয়োগকারীর ৬৪০ কোটি টাকার আবেদন করেছে। যা নির্ধারিত আবেদনের চেয়ে ৫ দশমিক ৭৪ গুন বেশি।

কোম্পানির তথ্য অনুযায়ী, ১০ টাকা অভিহিত মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে মোট ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করে রবি।

রবির নতুন শেয়ারের মধ্যে ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকার শেয়ার আইপিওতে ইস্যু করা হবে বিনিয়োগকারীদের জন্য। বাকি ১৩৬ কোটি ৫ লাখ ৯ হাজার ৩৪০ টাকার শেয়ার ইস্যু করা হবে কোম্পানির কর্মচারীদের জন্য।

প্রসপেক্টাস অনুযায়ী, ৪ হাজার ৭১৪ কোটি ১৪ লাখ টাকার পরিশোধিত মূলধনের রবির ২০১৯ সালে টার্নওভার হয়েছে ৭ হাজার ৪৮১ কোটি ১৭ লাখ ৪৮ হাজার টাকা। এ টার্নওভার থেকে সব ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৬ কোটি ৯০ লাখ ৮৯ হাজার টাকা। যা শেয়ারপ্রতি হিসেবে মাত্র ৪ পয়সা।

এমআই/এসএম

Link copied