এশিয়াটিক ল্যাবরেটরিজের নিলাম শুরু ১০ অক্টোবর

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:০১ এএম


এশিয়াটিক ল্যাবরেটরিজের নিলাম শুরু ১০ অক্টোবর

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার আসতে যাওয়া এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের নিলাম শুরু হবে ১০ অক্টোবর। ওই দিন বিকেল ৩টায় নিলাম অনুষ্ঠিত হবে, বিরতিহীনভাবে শেষ হবে ১৩ অক্টোবর বিকেল ৩টায়।

রোববার (২৫ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিলামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অংশগ্রহণ করবে। তাদের অংশগ্রহণে কাট-অব-প্রাইস নির্ধারণ হবে। সেই দামের চেয়ে ৩০ শতাংশ বা ২০ টাকা কমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ উত্তোলন করবে কোম্পানিটি। তার জন্য সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার বরাদ্দ রয়েছে। বিনিয়োগকারীরা আবেদন করলেই শেয়ার পাবেন।

আরও পড়ুন: জুয়াড়িদের দখলে পুঁজিবাজার, নিষ্ক্রিয় নিয়ন্ত্রক সংস্থা

চলতি বছরের ৩১ আগস্ট কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে ৯৫ কোটি টাকা সংগ্রহের জন্য অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে শর্ত দেওয়া হয়, তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো ধরনের লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

ডিএসইর তথ্য মতে, জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে পুনর্মূল্যায়ন পরবর্তী কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৬ টাকা ৬১ পয়সা। আর পুনর্মূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩৫ টাকা ৪৮ পয়সা। পাঁচ বছরের ভারিত গড় শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২১ পয়সা। কোম্পানিটির আইপিওর ইস্যু ম্যানেজার হচ্ছে শাহজালাল ইকুইটি ম্যানেজমেন্ট।

এমআই/এসএসএইচ

Link copied