ক্রেতা সংকটে পুঁজিবাজার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০২ অক্টোবর ২০২২, ০২:৩১ পিএম


ক্রেতা সংকটে পুঁজিবাজার

সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২ অক্টোম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে গত সপ্তাহের বুধ, বৃহস্পতি ও চলতি সপ্তাহের রোববার টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে উত্থান হলো।

এদিন সূচক বাড়লেও ক্রেতা সংকট ছিল ১৫৮টিরও বেশি কোম্পানির শেয়ারের। এর মধ্যে সবচেয়ে বেশি ক্রেতার সংকট ছিল বিমা খাতের শেয়ারে। এরপর ক্রেতা না থাকার শীর্ষে ছিল মিউচ্যুয়াল ফান্ড খাত। এছাড়াও ব্যাংক, বস্ত্র, প্রকৌশল, ওষুধ খাত সহ প্রায় সব খাতের দুই-তিনটি করে কোম্পানির শেয়ারের ক্রেতা ছিল না।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ বাজারে ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মোট ২৮ কোটি ২৭ লাখ ২৪ হাজার ৫৩৯টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৫৩৩ কোটি ৪০ লাখ ৮১ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২১৬ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

রোববার লেনদেন হওয়া ৩৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৮১টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক ৩ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪২৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজও লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিং লিমিটেড। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল- জেএমআই হসপিটাল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বিডি কম, কপারটেক ইন্ডাস্ট্রিজ, শাইনপুকুর সিরামিক, বিবিএস ক্যাবলস লিমিটেড, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন এবং বসুন্ধরা পেপার মিলস লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৬টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ ৪২ হাজার ৮১৮ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৮৭ কোটি ২৫ লাখ ৭০ হাজার ২৩৯ টাকার শেয়ার।

এমআই/জেডএস

Link copied