সূচক কমলেও বেড়েছে লেনদেন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ ডিসেম্বর ২০২২, ০৩:১৯ পিএম


সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (৫ ডিসেম্বর) সূচক পতনের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। শেয়ার বিক্রির চাপে এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৭৪ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। ফলে সপ্তাহের প্রথম দুই কর্মদিবস সূচক পতন হলো।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ৯৯টি প্রতিষ্ঠানের ৫ কোটি ৩২ লাখ ২২ হাজার ৫০৫টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৪৪ কোটি ৮৬ লাখ ২৭ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৩ কোটি ৫৬ লাখ ২ হাজার টাকা।  

আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩টির, বিপরীতে দাম কমেছে ৫৫টির। আর অপরিবর্তিত ছিল ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে ৬ হাজার ২১২ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৪ দশমিক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৮ দশমিক ৪৩ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপার মিলসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল আমরা নেটওয়ার্কসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল যথাক্রমে ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, নাভানা ফার্মা, লাফার্জহোলসিম, বাংলাদেশ শিপিং করপোরেশন, অ্যাডভেন্ট ফার্মা এবং অগ্রণী সিস্টেমস লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৭৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৩৮৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬ কোটি ৮ লাখ ১৬ হাজার ৪১১ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫টির ও কমেছে ৪২টির। আর অপরিবর্তিত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/এসকেডি

Link copied