পুঁজিবাজারে দুই ঘণ্টায় লেনদেন একশ কোটি টাকা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০২২, ১২:২১ পিএম


পুঁজিবাজারে দুই ঘণ্টায় লেনদেন একশ কোটি টাকা

সূচক উঠানামার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মঙ্গলবার (৬ ডিসেম্বর) পুঁজিবাজারে লেনদেন চলছে। শেয়ার কেনার চেয়ে বিক্রির প্রবণতায় লেনদেনের প্রথম দুই ঘণ্টায় সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে লেনদেনে ধীরগতি দেখা গেছে।

এসময়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৯৭ কোটি টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১ কোটি ৭৫ লাখ টাকা।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সময়ে বাজারে ২৪৫টি প্রতিষ্ঠানের ১ কোটি ৫৩ লাখ ৪৮ হাজার ৮৫৮টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৯৭ কোটি ৮০ লাখ টাকা।

আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৭টির, দাম কমেছে ৩৫টির। আর অপরিবর্তিত ছিল ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে দশমিক ৪৮ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৮৪ হাজার ৩২১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৭৫ লাখ ১৮ হাজার টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ৭৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭টির ও কমেছে ২০টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/এসএসএইচ/

Link copied