পুঁজিবাজারে ২০ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০২২, ০৩:২৫ পিএম


পুঁজিবাজারে ২০ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

টানা দুদিন পর পুঁজিবাজারে থেমেছে সূচক পতন। ফলে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ ডিসেম্বর) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ৪১ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এমন পরিস্থিতি হয়েছে যে দুই পুঁজিবাজার মিলে লেনদেনের পরিমাণ ৩০০ কোটি টাকার পার হয়নি। এদিন ফ্লোর প্রাইসের কারণে লেনদেন হয়নি অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারটিতে ৩০৩টি প্রতিষ্ঠানের ৩ কোটি ৮৬ লাখ ৭১ হাজার ৪১২টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২৭১ কোটি ৯৭ লাখ ৬১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ৮৬ লাখ ২৭ হাজার টাকা।  

২০২১ সালের ৫ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ২৩৬ কোটি ৬০ লাখ ৭৪ হাজার টাকা। অর্থাৎ আজ  ডিএসইতে গত ২০ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

মঙ্গলবার লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৫০টির, বিপরীতে দাম কমেছে ২৫টির। আর অপরিবর্তিত ছিল ২২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৪ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৫ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল মুন্নু সিরামিকসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল যথাক্রমে বসুন্ধরা পেপার মিলস, ওরিয়ন ফার্মা, ইস্টার্ন হাউজিং, অ্যাডভেন্ট ফার্মা, অলিম্পিক ইন্ডান্ট্রিজ, সোনালী আঁশ এবং চার্টার্ড ইনস্যুরেন্স লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৫৪ লাখ ৩ হাজার ৭৭৮ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৩টির ও কমেছে ২১টির। আর অপরিবর্তিত রয়েছে ৭৫টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/এসকেডি

Link copied