সূচক বাড়লেও কমেছে লেনদেন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৩ জানুয়ারি ২০২৩, ০২:৫৯ পিএম


সূচক বাড়লেও কমেছে লেনদেন

শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (২৩ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট।

সূচক বাড়লেও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন কমেছে। রোববার সূচক পতনের পর আজ ডিএসইতে সূচক বাড়ল। আর সিএসইতে সূচক বাড়ল টানা তিন দিন পর।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারটিতে ৩৪৯টি প্রতিষ্ঠানের ৭ কোটি  ৯২ লাখ ১১ হাজার ৯৫০টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এই কেনা বেচা থেকে আজ মোট লেনদেন হয়েছে ৫০৯ কোটি ৬২ লাখ ৮২ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৯২ কোটি ৭৫ লাখ ৫৭ হাজার টাকা শেয়ার ও ইউনিটে।

লেনদেন হওয়া ৩৪৯ প্রতিষ্ঠানের মধ্যে ফ্লোর প্রাইসের কারণে অপরিবর্তিত রয়েছে ১৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার। তার বিপরীতে দাম বেড়েছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের আর দাম কমেছে ১৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১১ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো, জেনেক্স ইনফোসিস, আমরা নেটওয়ার্কস, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, জেমিনি সি ফুড, বসুন্ধরা পেপার, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, বাংলাদেশ শিপিং করপোরেশন, প্রগতি লাইফ ইনস্যুরেন্স, বিকন ফার্মা এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৬৩ পয়েন্টে। অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৫৭ লাখ ২ হাজার ৫৩০টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল লেনদেন হয়েছে ৮ কোটি ২ লাখ ৫২ হাজার ১৫৮টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২৬ টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৭৫টির ও ৭২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমআই/এসএম

Link copied