মুনাফা বেড়েছে নাভানা ফার্মার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২৩, ০৯:১৫ পিএম


মুনাফা বেড়েছে নাভানা ফার্মার

২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির নাভানা ফার্মাসিটিউক্যালস লিমিটেডের। প্রতিষ্ঠানটির ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। 

আজ (মঙ্গলবার) কোম্পানির পর্ষদ সভায় এ প্রতিবেদন অনুমোদন দেওয়া হয়েছে। 

কোম্পানির তথ্য মতে, ২০২২ সালের ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বরে প্রকৃত মুনাফা হয়েছে ৭ কোটি ৯ লাখ ২৬ হাজার ৪৯৭ টাকা। এর আগের বছর ছিল ৬ কোটি ২৪ লাখ ৬০ হাজার ৮৩১ টাকা। সেই হিসেবে প্রতিষ্ঠানটির মুনাফা বেড়েছে।

টাকার অঙ্কে মুনাফা বাড়লেও শেয়ার সংখ্যা বাড়ায় কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৭৭ পয়সাতে; যা আগের বছর ছিল ৭৮ পয়সা। অর্থাৎ ইপিএস কমেছে ১ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি মুনাফা কমেলেও প্রথম ও দ্বিতীয় প্রান্তিক মিলে জুলাই ২০২২ থেকে ৩১ ডিসেম্বর সময়ে নাভানা ফার্মার শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৫৪ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে বেড়েছে ৩ পয়সা।

এই সময়ে কোম্পানির নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪ কোটি ৩৫ লাখ ৫৬ হাজার ৯২২ টাকায়; যা আগের বছর ছিল ১২ কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ৬৯৫ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ে তুলনায় সম্পদ মূল্য প্রায় ২ কোটি টাকা বেড়েছে।

ফলে ৩১ ডিসেম্বর সময়ে কোম্পানির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৯ টাকা ৫৬ পয়সা।

২০২২ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমানে শেয়ার সংখ্যা ১০ কোটি ৭৪ লাখ ১৬ হাজার ২১৭। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির সাড়ে ৩৫ শতাংশ শেয়ার। বাকি সাড়ে ৬৪ শতাংশ শেয়ারের মধ্যে ১০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে, ২৮ শতাংশ বিদেশি এবং প্রায় ২৮ শতাংশ শেয়ার রয়েছে দেশি সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

এমআই/এনএফ

Link copied