শেয়ারহোল্ডারদের আরও দেড় টাকা করে মুনাফা দেবে লাফার্জ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ মার্চ ২০২৩, ০৯:০৯ পিএম


শেয়ারহোল্ডারদের আরও দেড় টাকা করে মুনাফা দেবে লাফার্জ

শেয়ারহোল্ডারদের আরও ১৫ শতাংশ নগদ অর্থাৎ দেড় টাকা করে লভ্যাংশ দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পর্ষদ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, বিদায়ী বছরে বহুজাতিক এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৮৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের মোট ৪৭ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ৪ টাকা ৭০ পয়সা করে লভ্যাংশ দিচ্ছে। ৪৭ শতাংশের মধ্যে ৩৩ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ এবং ১৫ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ দিল কোম্পানিটি।

তার আগের বছর ২০২২ সালে কোম্পানির ইপিএস হয়েছিল ৩ টাকা ৩৪ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে বিদায়ী বছর মুনাফা বেড়েছে প্রতিষ্ঠানটির। মুনাফা বাড়ায় শেয়ারহোল্ডারদের লভ্যাংশও বেশি দিল কোম্পানিটি।

যা ২০০৩ সালে তালিকাভুক্ত হওয়ার পর সর্বোচ্চ লভ্যাংশ দিল লাফার্জ হোলসিম। এর আগের ২০২১ সালে সর্বোচ্চ ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মে। ওইদিন দুপুর ৩টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ মার্চ।

বর্তমানে কোম্পানির ১১৬ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৫০০টি শেয়ার রয়েছে। ফলে এ শেয়ারহোল্ডাররা ২০২২ সালে কোম্পানি থেকে ৫৪৫ কোটি ৮৪ লাখ ৫৫ হাজার ৪৫০ টাকা। এর আগের বছর কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২৯০ কোটি ৩৪ লাখ ৩৩ হাজার ৭৫০ টাকা।

এমআই/এফকে

Link copied