দশ মিনিটে সূচক নেই ৮১ পয়েন্ট

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ এপ্রিল ২০২১, ১০:৪৩

দশ মিনিটে সূচক নেই ৮১ পয়েন্ট

গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারের (৮ এপ্রিল) মতো চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১১ এপ্রিল) বড় দরপতনের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে।

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং বহুজাতিক কোম্পানির শেয়ারের বিক্রির চাপে লেনদেনের প্রথম ১০ মিনিটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৮১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ৭৩ পয়েন্ট।

এদিকে নতুন করে লকডাউনের খবর ও ৬৬টি কোম্পানির ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়াকে কেন্দ্র করে এক শ্রেণির বিনিয়োগকারী পুঁজিবাজারে নেতিবাচক খবর ছড়াচ্ছেন। ফলে বৃহস্পতিবারের মতো রোববারও শেয়ার বিক্রির হিড়িক পড়েছে।

তাতে লেনদেনের প্রথম ১০ মিনিটে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৮১ পয়েন্ট কমে পাঁচ হাজার ১৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৩৪ এবং ডিএসইএস শরিয়াহ সূচক কমেছে ১৮ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার। এর আগের দিন একই সময়ে লেনদেন হয়েছিল ৫৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ারের মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে ১৬৮টির, আর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৭৩ পয়েন্ট কমে ১৫ হাজার ১৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৮১ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৩টির, কমেছে ২৪টির আর অপরিবর্তিত রয়েছে ৫টির।

এমআই/জেডএস

Link copied