পুঁজিবাজারে লেনদেনের সময় বাড়ল আধা ঘণ্টা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ এপ্রিল ২০২১, ২০:৫২

পুঁজিবাজারে লেনদেনের সময় বাড়ল আধা ঘণ্টা

ডিএসই টাওয়ার

করোনার সংক্রমণ রোধে কঠোর নিষেধাজ্ঞার মেয়াদ দুদিন বাড়ানো হয়েছে। এই সিদ্ধান্তের আলোকে ব্যাংকের সঙ্গে সমন্বয় রেখে ১২ ও ১৩ এপ্রিল (সোম ও মঙ্গলবার) দেশের পুঁজিবাজারে লেনদেনের সময় আধা ঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন নিয়ম অনুসারে, উভয় বাজারে (ডিএসই ও সিএসই) লেনদেন শুরু হবে সকাল ১০টায়। আর শেষ হবে দুপুর ১২টা ৩০ মিনিটে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, সোম ও মঙ্গলবার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হবে সাড়ে ১২টা পর্যন্ত। এরপর আরও ১৫ মিনিট হবে পোস্ট ক্লোজিং। আমরা ব্যাংকের লেনদেনের সঙ্গে সমন্বয় রেখে এই সিদ্ধান্ত নিয়েছি।

গত ৪ এপ্রিল থেকে ১১ এপ্রিল প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এসময় সাড়ে ১২টা পর্যন্ত খোলা ছিল ব্যাংকগুলো। পুঁজিবাজারের লেনদেন ১২টা পর্যন্ত চললেও অফিসিয়াল কার্যক্রম চলে দুপুর আড়াইটা পর্যন্ত। আর কমিশনের অফিসিয়াল সময় ছিল দুপুর ১টা পর্যন্ত। সরকারের জারি করা সাতদিনের কঠোর নিষেধাজ্ঞা শেষ হওয়ায় সেই নিয়ম পরিবর্তন হয়েছে।

রোববার (১১ এপ্রিল) বিকেলে করোনাভাইরাসের বিদ্যমান পরিস্থিতিতে আগামী দুই‌ দিনের জন্য তফসিলি ব্যাংকগুলোর সীমিত পরিসরে লেন‌দে‌নের সময় বাড়ানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নতুন সময়সূচি অনুযায়ী, আগামী ১২ ও ১৩ এপ্রিল (সোম ও মঙ্গলবার) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকে গ্রাহক লেন‌দেন কর‌তে পার‌বেন। আর ব্যাংক খোলা থাকবে বিকেল ৩টা পর্যন্ত। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। এই নির্দেশনা জারির পরই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

এমআই/এসএসএইচ

Link copied