নগদের সঙ্গে বোনাস শেয়ার দেবে ইবিএল

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৩ এপ্রিল ২০২১, ০৮:৫৭

নগদের সঙ্গে বোনাস শেয়ার দেবে ইবিএল

শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পর্ষদ।

ব্যাংকের কোম্পানি সচিব আব্দুল্লাহ আল মামুন বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সাড়ে ১৭ শতাংশ নগদ এবং সাড়ে ১৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ।

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরে ইস্টার্ন ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৫ পয়সা। অর্থাৎ ব্যাংকটির ৪৪৬ কোটি ৪৮ লাখ ৯৭ হাজার ৫১৪ টাকা মুনাফা হয়েছে। এর মধ্যে সাড়ে ১৭ শতাংশ নগদ হিসেবে শেয়ারহোল্ডারদের ১৪২ কোটি ৬ লাখ ৪৯ হাজার ২০৯ টাকা লভ্যাংশ দেবে।

এর আগের বছর ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। সে সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৪ টাকা ৯৪ পয়সা। অর্থাৎ করোনার সময়েও ব্যাংকটির মুনাফা বেড়েছে। ফলে শেয়ারহোল্ডাররা দ্বিগুণের বেশি লভ্যাংশ পাচ্ছেন।

সমাপ্ত অর্থবছরে ব্যাংকের শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৫ টাকা ৬৯ পয়সা। গত বছরের একই সময়ে এনএভি ছিল ৩১ টাকা ৪৯ পয়সা।

ঘোষিত লভ্যাংশ ৮১ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৫৪৮টি শেয়ারধারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ৩০ মে ব্যাংকের বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে। ওই দিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যাংকের এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ মে।

১৯৯৩ সালে তালিকাভুক্ত ব্যাংকটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩০ দশমিক ১৮ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৫ দশমিক ২৮ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে দশমিক ৬১ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩ দশমকি ৯৩ শতাংশ শেয়ার।

এমআই/জেডএস

Link copied